উইকিপিডিয়ার ট্রাস্টি সদস্যের পদত্যাগ

সম্পাদকদের চাপে পদত্যাগ করেছেন অনলাইন এনসাইক্লোপিডিয়া উইকিপিডিয়া-এর গভর্নিং বডি-এর ট্রাস্টি আর্নোন গেশুরি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2016, 12:31 PM
Updated : 28 Jan 2016, 12:31 PM

গুগলের মানবসম্পদ বিভাগের প্রধান থাকা অবস্থায় একটি 'নো-পোচিং' চুক্তির সঙ্গে জড়িত থাকার অভিযোগে তার বিরুদ্ধে প্রায় ৩শ' জন সম্পাদক অনাস্থা ভোট প্রদান করেছেন বলে জানিয়েছে বিবিসি।

দুই বা ততোধিক প্রতিষ্ঠান যখন একে অন্যের কর্মী ভাগিয়ে আনবে না বলে চুক্তি করে তখন তা কর্পোরেট জগতে নো পোচিং বলে অভিহিত হয়ে থাকে। শ্রমিক অধিকারের পরিপিন্থী হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে নো পোচিং চুক্তিকে অবৈধ চিহ্নিত করা হয়।

অ্যাপলের একজন কর্মীকে নিয়ে আসার জন্য চেষ্টা চালানোর মাধ্যমে নো পোচিং চুক্তিভঙ্গের দায়ে এক কর্মীকে বহিষ্কার করার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। তবে, তিনি সংস্থাটির কাজে কোনো সমস্যা সৃষ্টি করতে চাননি বলে দাবি করেছেন উইকিপিডিয়া-এর মূল প্রতিষ্ঠান উইকিমিডিয়ার পরিচালনা পর্ষদের সদস্যরা।

বুধবার সম্পাদকদের উদ্দেশ্যে তার পদত্যাগের ঘোষণা জানান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান প্যাট্রিসিও লরেন্তে ও ভাইস-চেয়ারম্যান অ্যালিস উইগ্যান্ড।

তারা বলেন, "আর্নোন পরিচালনা পর্ষদ থেকে সরে দাড়াঁনোর সিদ্ধান্ত নিয়েছেন। আমরা আর্নোনকে তার অঙ্গীকারের আর সামনে এগিয়ে যেতে আমাদের সহায়তার জন্য ধন্যবাদ জানাই।"

আর্নোনের চলে যাওয়ার পর সৃষ্ট খালি পদ পূর্ণ করার আগে পরিচালনা পর্ষদ তাদের কর্মী বাছাইয়ের প্রক্রিয়া উন্নত ও আপডেট করার জন্য কাজ করে যাচ্ছে বলে জানান তারা। 

যুক্তরাষ্ট্রের আদালতে দাখিল করা নথি অনুযায়ী, গেশুরি অ্যাপল গুগলের মধ্যে একে অপরের কর্মী না নেওয়ার চুক্তির সঙ্গে যুক্ত ছিলেন।

২০০৭ সালে অ্যাপলের একজন কর্মীকে নিয়োগের চেষ্টায় গুগলের একজন কর্মীকে 'এক ঘন্টার মধ্যে' ছাটাঁই করা হবে বলে গুগলের নিবাহী চেয়ারম্যান এরিক স্মিড-কে মেইল করেন তিনি।

পদত্যাগের বিষয়ে গেশুরি কোনো মন্তব্য করতে রাজি হননি।