দীর্ঘমেয়াদী ভাবনায় উইকিপিডিয়া

ইতোমধ্যে ১৫ বছর পার করেছে অনলাইন এনসাইক্লোপিডিয়া উইকিপিডিয়া। তবে, এটি চালাতে কীভাবে তহবিল গঠন করা হয় তা নিয়ে অনেকেরই ধারণা নেই। অনেক সময় তহবিলের অবস্থা দেখে মনে হয় আর কয়েক মাসের মধ্যেই হয়তো এটি বিলুপ্ত হয়ে যাবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2016, 01:25 PM
Updated : 18 Jan 2016, 01:25 PM

এবার প্রতিষ্ঠানটি নিয়ে দীর্ঘমেয়াদী পরিকল্পনা করছে এর মূল প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন। উইকিপিডিয়া ও এই ফাউন্ডেশনের আওতায় থাকা অন্যান্য প্রকল্পের জন্য 'উইকিমিডিয়া এনডাওমেন্ট' নামের একটি 'স্থায়ী' ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এই প্রকল্পে প্রতিষ্ঠানটি আগামী দশ বছরের মধ্যে দশ কোটি ডলার সংগ্রহের লক্ষ্য নিয়েছে।

এই ব্যবস্থা সংস্থাটির জন্য কার্যকর হতে পারে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগেজেট। উইকিপিডিয়া বিনামূল্যে এবং কোনো বিজ্ঞাপন ছাড়াই তথ্যসেবা দিয়ে আসছে। নতুন এই ব্যবস্থা গ্রহণের ফলে এতে বিজ্ঞাপন প্রচারের সম্ভাবনা অনেকটাই কমে গেল।

সাইটটিতে আরও ভিডিও যোগ করতে আর মোবাইলের জন্য আরও বেশি ব্যবহারবান্ধব করে তুলতে এর কর্মীরা উদগ্রীব হয়ে আছেন। প্রতিষ্ঠানটি যাতে পিছিয়ে না পড়ে সেজন্য তাদেরকে আরও বেশি হিসাবী হতে হবে। 

সম্প্রতি উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস জানিয়েছেন, উইকিপিডিয়ার শুরুটা এত সহজ ছিল না। এ প্রসঙ্গে ওয়েলস বলেন, “উইকিপিডিয়ার প্রথম সংস্করণের নাম ছিল নুপিডিয়া। সেটি যথেষ্ট উন্নতমানের এবং উন্নত কাঠামোর ছিল। আমার দুই বছর কষ্ট করতে হয়েছে, আমি জানতাম সিস্টেমটি যথেষ্ট জটিল, কিন্তু ব্যর্থ হতে চাইনি।”

২০১৫ সালের ডিসেম্বরে প্রবন্ধে নিম্নমানের সম্পাদনা স্বয়ংক্রিয়ভাবে নজরে আনতে সক্ষম, এমন টুল লঞ্চ করে উইকিপিডিয়া। সাইটটির নতুন ওই সফটওয়্যারটির নাম দেয়া হয় ‘দ্য অবজেকটিভ রিভিশন ইভ্যালুয়েশন সার্ভিস’ (ওআরইএস)।