গুগল সার্চ ২০১৫: সবাইকে ছাড়িয়ে মুস্তাফিজ

গুগল সার্চে বাংলাদেশিদের আগ্রহের তালিকায় চিত্রজগতের তারকাদের আধিপত্য থাকে বরাবরই; তবে ২০১৫ সালে সবাইকে ছাড়িয়ে গেছেন ক্রিকেটার মুস্তাফিজুর রহমান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2015, 09:56 AM
Updated : 17 Dec 2015, 09:56 AM

সার্চ জায়ান্ট গুগল চলতি বছরের যে ‘ইয়ার ইন সার্চ’ প্রতিবেদন প্রকাশ করেছে, তাতে আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পাওয়া মুস্তাফিজ ছাড়াও ক্রিকেটার তাসকিন আহমেদ ও বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার নাম এসেছে।

বাংলাদেশিদের আগ্রহের তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি বিজ্ঞানী এ পি জে আব্দুল কালাম, যিনি এ বছর ২৭ জুলাই এক অনুষ্ঠানে বক্তৃতা দিতে দিতেই না ফেরার দেশে পাড়ি জমান।

শীর্ষ দশের বাকিরা হলেন- ভারতীয় অভিনেত্রী রাধিকা আপ্টে; যুক্তরাষ্ট্রের অভিনেত্রী- ফ্যাশন মডেল- সংগীত শিল্পী এরিয়েল উইন্টার; আমেরিকান বক্সার- রেসলার রন্ডা রাউসি; মাত্র ২৭ বছর বয়সে হৃদরোগে মারা যাওয়া বাংলাদেশি টিভি অভিনেতা; মডেল সায়েম সাদাত, ভারতীয় অভিনেত্রী সানি লিওনি এবং ভারতীয় অভিনেত্রী কারিশমা তান্না। 

২০১৪ সালে বাংলাদেশিরা যেসব ব্যক্তিকে নিয়ে গুগলে সবচেয়ে বেশিবার অনুসন্ধান চালিয়েছিলেন, সেই তালিকার শীর্ষে ছিলেন হলিউড তারকা জেনিফার লরেন্স। গতবারের শীর্ষ দশের কারও নামই এবারের তালিকায় আসেনি।

তবে আগেরবারের মতোই বিষয়ভিত্তিক সার্চে ২০১৫ সালে সবচেয়ে বেশিবার অনুসন্ধান চালানো হয়েছে এসএসসি পরীক্ষার ফল জানতে। এরপর রয়েছে এইচএসসির ফল এবং কলেজে ভর্তির সরকারি ওয়েবসাইট।  

ক্রিকেট বিশ্বকাপ ও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ এবছর ছিল বাংলাদেশি গুগল ব্যবহারকারীদের আগ্রহের চতুর্থ ও পঞ্চম অবস্থানে।

এই তালিকায় আরও এসেছে ক্রিকেটের খবরের ওয়েবসাইট ক্রিকবাজ ডটকম, কোপা আমেরিকা ২০১৫, বলিউডের চলচ্চিত্র বাজরাঙ্গি ভাইজান, বাংলাদেশের বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) এবং ভারতীয় চলচ্চিত্র প্রেম রাতান ধান পায়ো।  

পুরো পৃথিবীর মানুষ এ বছর  সবচেয়ে বেশিবার গুগল সার্চ করেছেন গত ১৪ নভেম্বরের প্যারিস হামলার ঘটনা সম্পর্কে জানতে।

কালাশনিকভ রাইফেল আর বোমা নিয়ে একসঙ্গে কয়েকটি স্থানে আত্মঘাতী হামলা চালিয়ে  ১৩০ জনকে হত্যার ওই ঘটনার পর ‘জঙ্গিবাদ’ শব্দটি আবারও বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াতে শুরু করেছে।