২০১৫-এর টুইটনামা

২০১৫ সালকে ‘টুইটারের আরেকটি ঘটনাবহুল বছর’ হিসেবে আখ্যায়িত করে মাইক্রোব্লগিং সাইটটিতে বছরের সবচেয়ে বেশি আলোচিত ইসুগুলোর তালিকা প্রকাশ করেছে টুইটার কর্তৃপক্ষ।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2015, 04:07 PM
Updated : 11 Dec 2015, 04:07 PM

প্যারিসে সন্ত্রাসী হামলার ঘটনাই টুইটারে সবচেয়ে বেশি আলোচিত ছিল বলে জানায় স্কাই নিউজ। তবে, এক্ষেত্রে ‘জেসুইপ্যারি (#JeSuisParis)’ লেখা হ্যাশট্যাগ-এর ব্যবহার ‘প্রে ফর প্যারিস’ হ্যাশট্যাগের (#PrayForParis) চেয়েও বেশি ছিল বলে জানিয়েছে টুইটার। 

প্যারিস হামলার পর সবচেয়ে বেশি টুইট হওয়া বিষয় হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন। ওই আন্দোলন নিয়ে প্রায় ৯০ লক্ষ বারের বেশিবার টুইট করা হয়েছে।

সমকামী বিবাহ ছিল ২০১৫ সালের তৃতীয় আলোচিত টুইট। #MarriageEquality আর #HomeToVote মাধ্যমে বিশ্বের অনেক মানুষ সমকামী বিবাহের বৈধতা আইনকে সমর্থন করেছেন। ২৬ জুন মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট সমকামী বিয়ে বৈধ করার সিদ্ধান্ত স্বাগত জানিয়ে #LoveWins টুইটের ধারা শুরু হয়।

চতুর্থ অবস্থানে আছে #RefugeesWelcome, মধ্যপ্রাচ্যের শরণার্থীদের ইউরোপে আগমন এবং ওই সমস্যার সমাধান নিয়ে তর্ক-বিতর্ক করে টুইট করেছেন অনেকেই।

ঘড়ি বানিয়ে বোমা বানানোর সন্দেহে আটক হওয়া ওই কিশোরের কথা মনে আছে? সেই কিশোরকে নিয়ে করা #IStandWithAhmed টুইটটি আছে পঞ্চম অবস্থানে। আর যুক্তরাজ্য, ভারত ও কানাডার জাতীয় নির্বাচন আছে ষষ্ঠ অবস্থানে।

এছাড়া মহিলা বিশ্বকাপ, প্লুটো, কেটলিন জেনারের লিঙ্গ পরিবর্তন- এমন বিষয়গুলো নিয়েও ভাল আলোচনা হয়ছে টুইটারে।

২০১৫ তে টুইটারে সবচেয়ে বেশি ফলো করা হয়েছে যাদেরঃ

কেটি পেরি: ৭ কোটি ৮৩ লাখ

জাস্টিন বিবার: ৭ কোটি ৫ লাখ

টেইলর সুইফট: ৬ কোটি ৬ লাখ

বারাক ওবামা: ৬ কোটি ৬ লাখ

রিয়ানা: ৫ কোটি ৩ লাখ