উইকিপিডিয়ায় কৃত্রিম সম্পাদনা প্রযুক্তি

প্রবন্ধে নিম্নমানের সম্পাদনা স্বয়ংক্রিয়ভাবে নজরে আনতে সক্ষম, সম্প্রতি এমন টুল লঞ্চ করেছে উইকিপিডিয়া। সাইটটির নতুন ওই সফটওয়্যারটির নাম ‘দ্য অবজেকটিভ রিভিশন ইভ্যালুয়েশন সার্ভিস’ (ওআরইএস)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2015, 12:50 PM
Updated : 3 Dec 2015, 12:50 PM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ভাষা ও প্রসঙ্গের ভিত্তিতে কীভাবে একটি অনুচ্ছেদের সম্পাদনা পরিবর্তন হয়, সে বিষয়গুলো সম্পর্কে ইতোমধ্যেই সফটওয়্যারটিকে উইকিপিডিয়া সম্পাদকরা ধারণা দিয়েছেন।

প্রতিদিন কম করে হলেও পাঁচ লাখ উইকিপিডিয়া প্রবন্ধে সম্পাদনাবিষয়ক পরিবর্তন আনা হয়। নতুন টুলটির সাহায্যে সম্পাদক ও সাধারণ ব্যবহারকারীরা এখন দ্রুত বুঝতে পারবেন, ‘প্রস্তাবিত পরিবর্তন’ প্রবন্ধের জন্য কতটা ক্ষতিকারক হবে।

এ প্রসঙ্গে উইকিমিডিয়া ফাউন্ডেশন এক ব্লগ পোস্টে লিখেছে, “এটি অসংখ্য ত্রুটিযুক্ত নতুন সম্পাদনা ও পর্যালোচনার ব্যাপারে কী করা যায়, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।”

এর আগেও উইকিপিডিয়া-এর প্রবন্ধ সম্পাদনার জন্য বিভিন্ন কৃত্রিম প্রযুক্তির সাহায্য নেওয়া হয়েছিল, কিন্তু সেগুলোর কোনোটিই তেমন একটা কার্যকর ভূমিকা রাখতে পারেনি। তবে এবার ‘ওআরইএস’ সম্পাদনায় ভূমিকা রাখতে পারবে বলে আশা করা হচ্ছে। কারণ ওআরইএস-এর লক্ষ্যই হচ্ছে কনটেন্টের পরিবর্তন ঠিক হয়েছে কিনা তা যাচাই করা।

এ প্রসঙ্গে ইউনিভার্সিটি অফ সাসেক্স-এর কম্পিউটেশনাল ভাষাতত্ত্ববিদ ড. জন ক্যারল বলেছেন, “এ ব্যাপারে একটি বিষয় মাথায় রাখতে হবে, এটি মানুষ যা যোগ করছে সেটি আসলেই সত্যি কিনা তা যাচাই করবে না, কারণ সত্য-যাচাই প্রক্রিয়া যথেষ্ট জটিল। এটি গুণগত মানের বিষয়টি যাচাই করবে।” উইকিপিডিয়াকে এটি যথেষ্ট সহযোগিতা করতে পারবে বলেও জানান তিনি।