‘সামাজিক যোগাযোগ’ আত্মমগ্নমুখী

প্রযুক্তি প্রতিষ্ঠান বা সামাজিক নেটওয়ার্কগুলো দিন দিন গ্রাহকদেরকে নার্সিসিস্ট এবং স্বার্থপরে পরিণত করছে বলেই জানিয়েছেন ন্যাপস্টারের সহ-প্রতিষ্ঠাতা ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের অন্যতম ‘মালিক’ শন পার্কার।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2015, 05:27 PM
Updated : 12 Nov 2015, 05:27 PM

এক প্রতিবেদনে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে অনুষ্ঠিত টেকোনমি সম্মেলনে প্রযুক্তি প্রতিষ্ঠান সম্পর্কে এ মন্তব্য করেছেন পার্কার।

পার্কার জানিয়েছেন, প্রযুক্তি সমাজকে অলস করে দিচ্ছে এমন চিন্তার দিন শেষ। এখন নতুন সমস্যা এসে হাজির হয়েছে। তিনি নতুন সমস্যা প্রসঙ্গে আলোচনায় বলেন, “আমরা এখন চিন্তিত যে সবাই ধীরে ধীরে নার্সিসিস্ট, স্বার্থপর, আত্নমগ্ন মানুষে পরিণত হচ্ছে যে কিনা পরোক্ষভাবে নিজের একটি ছবির পেছনে তার সমস্ত সময় ব্যয় করে ফেলে।”

পার্কার আরও জানিয়েছেন, সামাজিক নেটওয়ার্কগুলো এখন গ্রাহক ধরে রাখতে বিভিন্ন কৌশল অবলম্বন করছে। আর সবগুলো কৌশলই ফিড অ্যালগরিদমের অংশ। ফিড অ্যালগরিদমের কাজই হচ্ছে গ্রাহককে তার বন্ধুদের কাছ থেকে সম্মতি পেতে সাহায্য করা। গ্রাহক ধরে রাখতে প্রতিনিয়ত এই অ্যালগরিদমকে উন্নত করা হচ্ছে এবং যেসব প্রকৌশলী এ কাজটি করছেন, তারা কিন্তু নিজের অজান্তেই এমন কিছু মানসিক বিকৃতি ঘটাচ্ছেন যা মানুষের মধ্যে আগে থেকেই বিদ্যমান, এমনটা নয় যে তারা নতুন কোনো সমস্যা তৈরি করছেন।

বিষয়টিকে পার্কার সামাজিক নেটওয়ার্কের ‘অনিচ্ছাকৃত ফলাফল’ হিসেবেই দেখছেন বলে জানিয়েছেন।