রাজশাহীতে ইন্টারনেট উইক

বুধবার বিভাগীয় শহর রাজশাহীতে অনুষ্ঠিত হয়েছে ইন্টারনেট উৎসব ‘বাংলাদেশ ইন্টারনেট উইক ২০১৫’। স্থানীয় নানকিং বাজারে উৎসবের আয়োজন করে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং গ্রামীণফোন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2015, 03:51 AM
Updated : 11 Sept 2015, 03:51 AM

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বেসিস জানিয়েছে, উৎসবে অংশ নিয়েছে ই-কমার্স, ওয়েবপোর্টাল, মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাতা সহ বিভিন্ন প্রযুক্তিকেন্দ্রিক প্রতিষ্ঠান।

বুধবার সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বেসিস সভাপতি শামীম আহসান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, গ্রামীণফোনের চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেন, বেসিসের সিনিয়র সহ-সভাপতি ও ‘বাংলাদেশ ইন্টারনেট উইক ২০১৫’-এর আহ্বায়ক রাসেল টি. আহমেদ। এছাড়া উপস্থিত ছিলেন বেসিস ও গ্রামীণফোনের শীর্ষ কর্মকর্তারা।

প্রধান অতিথি শাহরিয়ার আলম জানান, মার্কিন যুক্তরাষ্ট্রে সিলিকন ভ্যালির আদলে রাজশাহীতে চালু হচ্ছে বরেন্দ্র সিলিকন ভ্যালি। প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘আমরা এ বছরের ডিসেম্বরের মধ্যে সকল উপজেলা পর্যায়ে দ্রুতগতির ইন্টারনেট পৌছে দেওয়ার কাজ করছি।’ বেসিস সভাপতি শামীম আহসান আশা প্রকাশ করেন, রাজশাহীতে তৈরি হবে তথ্যপ্রযুক্তিতে দক্ষ বিপুল জনশক্তি।

এর আগে গত ৫ থেকে ৭ সেপ্টেম্বর রাজধানী ঢাকার বনানী মাঠে বাংলাদেশ ইন্টারনেট উইক আয়োজন করা হয়। ৯ সেপ্টেম্বর রাজশাহীতে এই উৎসব পালনের পর ১১ সেপ্টেম্বর সিলেটের সিটি ইনডোর স্টেডিয়ামে এই উৎসব পালন করা হচ্ছে বলে জানিয়েছে আয়োজক কর্তৃপক্ষ।

ঢাকা, রাজশাহী ও সিলেটে বড় উৎসবের পাশাপাশি ৫ থেকে ১১ সেপ্টেম্বর দেশের সবকটি উপজেলায় ‘বাংলাদেশ ইন্টারনেট উইক ২০১৫’ পালন করা হচ্ছে। উৎসবের অংশ হিসেবে প্রায় অর্ধশত বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মশালা, সেমিনার এবং দেশের গনমাধ্যমগুলোতে অন্তত ৭টি পলিসি বৈঠকের আয়োজন করা হয়েছে।