চরকি: স্রেফ আরেকটি সার্চ ইঞ্জিন নয়

হালের স্মার্টফোনের বাজার দর জানতে চান? দেশের রাজনৈতিক অবস্থাই বা কী? অথবা ব্যস্ততাহীন সময়ে ওয়েব ব্রাউজিং করে মন্দ হয় না ভাবছেন? গুগল বা বিং সার্চ ইঞ্জিনের দ্বারস্থ হওয়ার আগে একটা ‘ঢু মেরে’ আসতে পারেন চরকি ডটকম-এ।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2015, 06:02 PM
Updated : 24 August 2015, 06:11 PM

প্রশ্ন আসতেই পারে কী এই চরকি ডটকম? এক কথায় বলা চলে বাংলাদেশি ডেভেলপারদের তৈরি বাংলাদেশভিত্তিক সার্চ ইঞ্জিন চরকি।

গুগল, বিং বা ইয়াহুর মতো বহুল ব্যবহৃত সার্চ ইঞ্জিনগুলোর কাজ করে বিশ্ব বাজার নিয়ে। ঠিক বাজারও নয়, বিশ্বের যাবতীয় বিষয় নিয়ে (বাজার তারই একটি অংশমাত্র)। আর চরকির মাথা যেন ‘চক্কর খাচ্ছে’ বাংলাদেশ নিয়েই। আরো পিনপয়েন্ট করে বললে দেশি পণ্য নিয়ে। বাংলাদেশের পণ্য আর কনটেন্ট-এর ব্যবহারকারীরা বাংলাদেশের বাজারে যা খোঁজেন এমন জিনিসের পাত্তা লাগানোই নতুন এই সার্চ ইঞ্জিন চরকির কাজ।

“চরকি বিশ্ববাজারকে চিন্তা করে ডেভেলপ করা হয়নি। চরকি ডেভেলপ করা হয়েছে বাংলাদেশকে মাথায় রেখে।”—চরকি ডটকমের পেছনের মূল ভাবনা এভাবেই ব্যাখ্যা করলেন প্রতিষ্ঠানটির সিওও রাশেদ মোসলেম। স্থানীয় বাজারে চাহিদা, আচরণ, প্রয়োজন এসব হিসাব করেই চরকি কাজ করে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন তিনি।

চরকির যাত্রা শুরু হয়েছে চলতি বছরের মার্চ মাস থেকে। শুরুতে ই-কমার্স প্লাটফর্ম বানাতে চেয়েছিলেন এর নির্মাতারা। আর ওই ই-কমার্স প্লাটফর্মের সাহায্যকারী টুল হিসেবে দরকার ছিল একটা সার্চ ইঞ্জিনের।

শেষ অব্দি পরিকল্পনায় কিছু পরিবর্তন আর তারই ফলাফল পুরোদস্তুর সার্চ ইঞ্জিন চরকি। 

সার্চ ইঞ্জিন হিসেবে চরকির সবচেয়ে বড় বৈশিষ্ট্য বলা যেতে পারে এর ‘ক্যাটেগরি সার্চ’ সুবিধা। চরকিতে আপাতত, ওয়েব, প্রোডাক্ট আর নিউজ এই তিন শ্রেণিতে সার্চ করতে পারবেন ব্যবহারকারী। ওয়েব ক্যাটেগরিতে সার্চ করলে দেশের বিভিন্ন ওয়েবসাইটের কনটেন্ট মিলবে। নিউজ ক্যাটেগরিতে মিলবে বিভিন্ন অনলাইন সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের লিংক। আর প্রোডাক্ট ক্যাটেগরিতে মিলবে বিভিন্ন পণ্যের সন্ধান।

প্রোডাক্ট ক্যাটেগরির বেলায় চরকি আলাদা গুরুত্ব দিচ্ছে বলে মনে হল রাশেদের কথায়। বাংলাদেশের প্রায় ১৭৫টি ই-কমার্স সাইটের পণ্য চরকিতে সার্চএবল বলে দাবি করলেন তিনি।

“আমাদের লক্ষ্যটা খুব সহজ আসলে। বাংলাদেশের বাজারে যত পণ্য থাকবে তার সবগুলোই যেন চরকিতে সার্চএবল হয় সেটাই আমাদের ‘আলটিমেট গোল’।”

অন্যদিকে নিউজডট চরকি ডটকম-এ মেলে বিভিন্ন সংবাদমাধ্যমের শীর্ষ খবরগুলো। পাঠক যেন একই খবর নিয়ে বিভিন্ন মাধ্যমের শীর্ষ প্রতিবেদন এক সঙ্গে দেখতে পান সেটাই করার চেষ্টা করা হয়েছে নিউজডট চরকি ডটকমে। আর বিভিন্ন সাইটের প্রতিবেদর আপলোড বা আপডেট হওয়ার ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে আপডেট চরকিতেও চলে আসে বলে জানালেন রাশেদ।

ব্যবহারকারীদের আগ্রহের কারণে খুব শিগগিরই চরকিতে ‘ফুড অ্যান্ড রেস্টুরেন্ট ক্যাটেগরি যোগ হচ্ছে বলে জানালেন রাশেদ। এতে বিভিন্ন রেস্টুরেন্টের তথ্য যেমন মিলবে, তেমনি খাবারের নাম বা ধরন লিখে সার্চ করেও প্রয়োজনীয় তথ্য মিলবে, থাকবে রেস্টুরেন্ট রিভিউ-ও।

সবমিলিয়ে বাংলাদেশের সঙ্গে সংশ্লিস্ট যে কোনো কনটেন্ট বা তথ্যের জন্য সেরা সার্চ ইঞ্জিন হতে চাইছে চরকি। প্রতিষ্ঠানটির কর্মী সংখ্যা ১৯। এর অর্থায়নে আছে, ভিসি মাইন্ড ইনিশিয়েটিভ কোম্পানি।

সাইটটির বেটা সংস্করণ চলছে এখন। “এর অ্যালগরিদম এমনভাবে ডিজাইন করা হয়েছে যে প্রতি সার্চ-এর সঙ্গেই ক্রমাগত আপডেট করে নেয় এর তথ্যভাণ্ডার।”- বললেন রাশেদ।

আপাতত ছোট পরিসরে কাজ করলেও একটি দেশের যাবতীয় পণ্যের তথ্য যোগান দেওয়ার স্বপ্নকে সম্ভবত ছোট করে দেখার উপায় নেই।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক