মোশন নিয়ন্ত্রিত অ্যাপ স্টোর

মোশন সেন্সিং প্রযুক্তির মাধ্যমে মানুষ এবং কম্পিউটারের সরাসরি সম্পর্ক স্থাপন করার উদ্দেশে চালু হল মোশন নিয়ন্ত্রিত অ্যাপ স্টোর।

সাদ আব্দুল ওয়ালীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2013, 06:17 AM
Updated : 26 June 2013, 06:17 AM

ডেভেলপারদের জন্য চালু হল নড়াচড়া বা মোশন নিয়ন্ত্রিত অ্যাপ স্টোর। প্রযুক্তি সংবাদবিষয়ক ওয়েবসাইট ম্যাশএবল একটি প্রতিবেদনে জানিয়েছে, আর মাত্র এক মাস পরে কম্পিউটারের জন্য আসছে মোশন কন্ট্রোল। এটি করতে যাচ্ছে লিপ মোশন নামে একটি প্রতিষ্ঠান। তবে তার আগে ১০ হাজার ডেভেলপারের কমিউনিটি লিপ মোশনের অ্যাপ স্টোরে প্রবেশ করতে পারবে।

লিপ মোশন প্রতিষ্ঠানটি মানুষ এবং কম্পিউটারের সঙ্গে সরাসরি সম্পর্ক স্থাপনে অগ্রসরমান মোশন সেন্সিংপ্রযুক্তির উন্নয়ন করছে। প্রতিষ্ঠানটি জুলাই মাসে কম্পিউটারে মোশন কন্ট্রোল প্রযুক্তির প্রয়োগ ঘটাতে যাচ্ছে। এই নিয়ন্ত্রণের মাধ্যমে কিবোর্ডে স্পর্শ ছাড়াই কম্পিউটারে অপারেটিং প্ল্যাটফর্ম যেমন উইন্ডোজ ৮ এবং অন্যান্য প্রোগ্রাম চালু করা যাবে।

লিপ মোশন কন্ট্রোলার ১০০ মিলিমিটারের মধ্যে নড়াচড়া শনাক্ত করতে পারবে। ৭৯.৯৯ ডলারে এই কন্ট্রোলারের প্রি-অর্ডার গ্রহণ করা হচ্ছে। জুলাই ২২ থেকে ব্যবহারকারীদের তা সরবরাহ করা হবে। প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান এইচপি এবং আসুস তাদের আগামী পিসিগুলোতে এই প্রযুক্তি অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক