টেক

অ্যাপল-গুগলের সঙ্গে সংঘাতের পথে মাস্কের টুইটার?
অ্যাপের লাভ থেকে গুগল বা অ্যাপল যে পরিমাণ অর্থ কেটে রাখে, তা নিয়ে আপত্তি মাস্কের।
‘বাজে’ অ্যাপের খোঁজ দেবে উইন্ডোজ ১১-এর টাস্ক ম্যানেজার
ব্যবহারকারীর পিসিতে ‘বাজে আচরণ করা’ বিভিন্ন অ্যাপ খুঁজে এর কার্যক্রম বন্ধের পাশাপাশি দ্রুত ‘ডাম্প ফাইল’ তৈরি ও ‘এফিশিয়েন্সি মোড’ চালুর মতো বেশ কিছু সুবিধা দেবে এটি।
জিমেইল ব্যবহার করলে যেতেই হচ্ছে নতুন ইন্টারফেইসে
নতুন ইন্টারফেইসের সঙ্গে সামঞ্জস্য রাখতে ডকস, ক্যালেন্ডার এবং শিটস-এর মতো ওয়ার্কস্পেসের অন্যান্য সেবাগুলোতেও বেশ কিছু পরিবর্তন এনেছে গুগল।
ভিডিও থেকে ট্রান্সক্রিপশন সুবিধা এল টেলিগ্রামে
অ্যাপটিতে প্রচলিত ভয়েস মেসেজ ট্রান্সক্রিপশনে মতোই নতুন এই ফিচার ব্যবহার করতে পারবেন কেবল টেলিগ্রামের ‘প্রিমিয়াম’ সেবার গ্রাহকরা।
টুইটার থেকে ‘মাসটোডন’মুখী কাফেলা, কিন্তু সেটা আবার কী?
সামাজিক নেটওয়ার্কটি বলছে, তাদের প্ল্যাটফর্মে এখন ছয় লাখ ৫৫ হাজারের বেশি ব্যবহারকারী আছে। এর মধ্যে দুই লাখ ৩০ হাজারই এসেছেন গেল এক সপ্তাহে।
আইপ্যাডে অনাগ্রহ, ওয়েব ইন্টারফেইসে নজর ইনস্টাগ্রামের
নতুন নকশাটির অনেকটা মিল রয়েছে টুইটারের ওয়েব সংস্করণের সঙ্গে। এইসব বাটনের পরিচয় ও এগুলো কী করে সে বিষয়ে আগের চেয়ে ভালো ধারণা পাবেন ব্যবহারকারী।
আইওএস-এ অর্থের মাধ্যমে পোস্ট দেখার সুবিধা সরালো টেলিগ্রাম
নির্মাতাদের থার্ড পার্টি অর্থ পরিশোধ ব্যবস্থায় অনুমোদন দেয় না অ্যাপল। পাশাপাশি, অ্যাপের মধ্যে কেনাকাটার বেলায় ৩০ শতাংশ পর্যন্ত কমিশন আদায় করে কোম্পানিটি।
স্পটলাইট নির্মাতাদের জন্য স্ন্যাপচ্যাটের  তহবিল কমলো
২০২১ সালে নির্মাতাদের জন্য প্রতি সপ্তাহে কয়েক মিলিয়ন ডলার বরাদ্দ করতে শুরু করে কোম্পানিটি, যেটি ২০২০ সালে ছিল দৈনিক এক মিলিয়ন ডলার।
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক