লেনদেন বাড়ার শীর্ষে তথ্য-প্রযুক্তি খাত

পুঁজিবাজারে তথ্য-প্রযুক্তি, প্রকৌশল, বস্ত্র, জীবন বীমা, ও বিবিধ খাতে লেনদেন বেড়েছে উল্লেখযোগ্য হারে; লেনদেন কমেছে মিউচুয়াল ফান্ড খাত, বিদ্যুৎ-জ্বালানি ও ব্যাংক খাতে। 

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2017, 03:12 PM
Updated : 21 Nov 2017, 03:51 PM

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স মঙ্গলবার দশমিক ৫৯ শতাংশ বা ৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ২৮১ পয়েন্টে। লেনদেন পৌনে ছয় শতাংশ কমে নেমেছে ১০৯১ কোটি টাকায়।

এদিন খাতভিত্তিক লেনদেনে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হয়েছে তথ্য-প্রযুক্তি খাতে। এ খাতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৫০ লাখ টাকার, যা আগের দিনের চেয়ে ১১৪ শতাংশ বেড়েছে। এ খাতে লেনদেনে শীর্ষে রয়েছে আমরা নেটওয়ার্ক ও বিডি কম।

বস্ত্র খাতে লেনদেন হয়েছে ৮৩ কোটি টাকার; আগের দিনের চেয়ে বেড়েছে ৫৭ শতাংশের বেশি। বস্ত্র খাতে লেনদেনে শীর্ষে রয়েছে- প্যারামাউন্ট টেক্সটাইল ও সিএমসি কামাল।

১২ শতাংশের বেশি বেড়ে প্রকৌশল খাতে লেনদেন হয়েছে ১৩৬ কোটি টাকার। এখাতে লেনদেনে শীর্ষে রয়েছে বিডি থাই ও ইফাদ অটোজ।   

আগের দিনের লেনদেনের থেকে ৬৭ শতাংশ প্রবৃদ্ধি হওয়া টেলিযোগাযোগ খাতে মোট লেনদেন হয়েছে ২৭ কোটি ৩০ লাখ টাকার; শীর্ষে রয়েছে গ্রামীণফোন।

প্রায় ৫৮ দশমিক প্রবৃদ্ধি হওয়া বিবিধ খাতে লেনদেন হয়েছে ২০ কোটি টাকার বেশি। এখাতে লেনদেনে শীর্ষে রয়েছে বেক্সিমকো ও আমান ফিড।

৭০ শতাংশ বেড়ে জীবন বীমা খাতে লেনদেন হয়েছে সাড়ে পাঁচ কোটি টাকার। এখাতে লেনদেনে শীর্ষে রয়েছে ফারইস্ট ইসলামী লাইফ ও পদ্মা লাইফ।

সিরামিকে সাড়ে ৩৪ শতাংশ বেড়ে ১০ কোটি টাকার লেনদেন হয়েছে। লেনদেনে শীর্ষে রয়েছে- মুন্নু সিরামিক ও ফু-ওয়াং সিরামিক।   

লেনদেন বৃদ্ধি পাওয়া অন্যান্য খাতের মধ্যে রয়েছে- সিমেন্ট (ছয় শতাংশ), খাদ্য (২১ শতাংশ), পেপার ও প্রিন্টিং (৮০ শতাংশ), ট্যানারি (৪৮ শতাংশ)

এদিকে ব্যাংক খাতে লেনদেন আগের দিনের থেকে প্রায় ২৪ শতাংশ কমে গেছে। এ খাতে মোট লেনদেন হয়েছে ৩২৮ কোটি টাকার বেশি। লেনদেনে শীর্ষে রয়েছে- এবি ব্যাংক ও ঢাকা ব্যাংক।

বিদ্যুৎ ও জ্বালানি খাতে লেনদেন হয়েছে ৪৫ কোটি টাকার; আগের দিনের চেয়ে কমেছে ২৫ শতাংশ। লেনদেনে শীর্ষে রয়েছে- ইউনাইটেড পাওয়ার ও কেপিসিএল।  

আগের দিনের থেকে চার শতাংশ কমে ব্যাংক বহির্ভূত আর্থিক খাতে লেনদেন হয়েছে ২০৩ কোটি টাকা। এখাতে লেনদেনে শীর্ষে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স ও এফএএএস ফাইন্যান্স।

১৫ শতাংশ কমে ওষুধ খাতে লেনদেন হয়েছে ৯৫ কোটি টাকার। এখাতে শীর্ষে রয়েছে- স্কয়ার ফার্মা ও বেক্সিমকো ফার্মা।  

এছাড়া লেনদেন কমে যাওয়া খাতগুলোর মধ্যে রয়েছে- সাধারণ বীমা (সাড়ে ১৪ শতাংশ), সেবা ও রিয়েল স্টেট (২৫ শতাংশ) এবং ভ্রমণ (৩৩ শতাংশ)।