কল উৎপাদন করবে আরএকে সিরামিক বাংলাদেশ

পণ্য সম্ভার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আরএকে সিরামিক। টাইলস ও স্যানিটারি পণ্য উৎপাদন করা আরএকে এখন দেশেই বিভিন্ন ধরনের কল উৎপাদন করবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2022, 01:38 PM
Updated : 21 July 2022, 04:24 PM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এই তথ্য জানিয়েছে আরএকে সিরামিক।

আরএকে সিরামিক বর্তমানে দেশে বিভিন্ন ধরনের টাইলস ও স্যানিটারি পণ্য উত্পাদন করে। এখন তারা বিভিন্ন ধরনের কল উৎপাদনের সিদ্ধান্ত নিয়েছে।

এ উপলক্ষে নতুন কারখানা তৈরিতে খরচ হবে ৯৫ কোটি টাকা। প্রতিদিন এই কারখানায় ১ হাজার ৫০০ কল উৎপাদন করা যাবে।

আরএকে সিরামিকের কোম্পানি সচিব মুহাম্মদ শহীদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কোম্পানির ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশে ফসেট কারখানা করবেন। আমাদের অন্যান্য দেশে এই কারখানা আছে। এখন বাংলাদেশে হবে। বাংলাদেশে যে সব ভাল মানের পণ্য পাওয়া যায় আমরা সে সব পণ্য তৈরি করব আরও কম দামে।”

বৃহস্পতিবার আরএকে সিরামিকের শেয়ারের দাম কমেছে। গত বুধবার আরএকে সিরামিকের শেয়ারের দাম ছিল ৪৪ টাকা। বৃহস্পতিবার ৮০ পয়সা কমে হয়েছে ৪৩ টাকা ২০ পয়সা।

বৃহস্পতিবার আরএকে সিরামিক তাদের ছয় মাসের মুনাফা প্রকাশ করেছে। প্রথম ছয় মাসে আরএকে সিরামিকের মুনাফা কমেছে।

জানুয়ারি-জুন সময়ে আরএকে সিরামিক মুনাফা করেছে ১ টাকা ১ পয়সা। আগের বছর এই সময় তাদের মুনাফা ছিল ১ টাকা ২ পয়সা। 

২০১০ সালে দেশের পুঁজিবাজারে নিবন্ধিত হয় আরএকে সিরামিক।

আরএকে সিরামিকের ৪২ কোটি ৭৯ লাখ ৬৮ হাজার ৭০১টি শেয়ার আছে। এর মধ্যে ৭২ দশমিক ৮ শতাংশ শেয়ার আছে উদ্যোক্তা পরিচালকদের হাতে।

এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১৬ দশমিক ২২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ১১ দশমিক ৭০ শতাংশ শেয়ার আছে।

আরএকে সিরামিকের বর্তমান বাজার মূলধন ১ হাজার ৮৮৩ কোটি ৬ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ৪২৭ কোটি ৯৭ লাখ টাকা এবং রিজার্ভের পরিমাণ ১৭৪ কোটি ৭২ লাখ টাকা।