টানা ৩ দিন সূচক পতন

সপ্তাহের তৃতীয় দিনেও সূচক ও লেনদেন কমেছে দেশের দুই পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2022, 01:26 PM
Updated : 21 June 2022, 01:26 PM

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে ডিএসই সূচক ৬ হাজার ৩১১ দশমিক ৬৬ পয়েন্টে দিন শেষ করেছে। আগের দিনের চেয়ে সূচক কমেছে ৪৫ দশমিক ৭৩ পয়েন্ট বা দশমিক ৭২ শতাংশ।

এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই কমেছে শূন্য দশমিক ৭৩ শতাংশ।

গত ৯ জুন জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট ঘোষণার পর গত সপ্তাহে ডিএসই সূচক কমে ৫৪ দশমিক ৫৬ পয়েন্ট। এর পর চলতি সপ্তাহের প্রথম তিন কর্মদিবসেই ডিএসই সূচকের পতন হয়েছে।

মঙ্গলবার ঢাকার বাজারে ৭২৫ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা আগের দিনের চেয়ে ১১ দশমিক ৭৪ শতাংশ কম। আগের দিন ৮২২ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

ডিএসইতে ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়, এর মধ্যে ৫৭টির দর বেড়েছে, ২৮২টির কমেছে এবং ৪৩টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৯ দশমিক ১১ পয়েন্ট কমে ১ হাজার ৩৭৮ দশমিক ৯১ পয়েন্ট হয়েছে।

ডিএস৩০ সূচক ১৯ দশমিক ১৬ পয়েন্ট কমে হয়েছে ২ হাজার ২৯৫ দশমিক ৪২ পয়েন্ট।

লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি

বেক্সিমকো লি., আনোয়ার গ্যালভানাইজিং, ফু-ওয়াং ফুড, জেএমআই হসপিটাল, শাইনপুকুর সিরামিকস, আরএকে সিরামিকস, ন্যাশনাল ব্যাংক, এইচ আর টেক্সটাইল, প্রাইম ইন্স্যুরেন্স ও বিএসসি।

দাম বাড়ার শীর্ষ ১০ কোম্পানি

মেঘনা ইন্স্যুরেন্স, ফু-ওয়াং ফুড, ভানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মি. ফা. ১, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, ডেফোডিল কম্পিউটার, আল-হাজ টেক্সটাইল, দেশ গার্মেন্টস, ওরিয়ন ইনফিউশন, এইচ আর টেক্সটাইল ও সোনারগাঁ টেক্সটাইল।

দর হারানো শীর্ষ ১০ কোম্পানি

তাল্লু স্পিনিং, বিএসসি, ইস্টার্ন লুব্রিকেন্টস, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, জেনেক্স ইনফোসিস, অ্যাপেক্স ট্যানারী, ন্যাশনাল টি কো., ইফাদ অটোস ও শাইনপুকুর সিরামিকস।

মঙ্গলবার চট্টগ্রামের পুঁজিবাজারে ২৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৩৪টির দর বেড়েছে, ২১১টির কমেছে এবং ৩০টির দর অপরিবর্তিত ছিল।

বেশিরভাগ শেয়ারের দাম বেড়ে প্রধান সূচক সিএএসপিআই ১৩৭ দশমিক ৩৫ পয়েন্ট কমে হয়েছে ১৮ হাজার ৫৯১ দশমিক ০৫ পয়েন্ট।

এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৯১ কোটি টাকা কমে ৫৬ কোটি ২৭ লাখ টাকা হয়েছে। সোমবার লেনদেন হয় ৫৭ কোটি ১৮ লাখ টাকার শেয়ার।