পুরো সপ্তাহে দুই পুঁজিবাজারেই সূচক কমল

শেষ দিনে খানিকটা ঘুরে দাঁড়ানোর প্রবণতা দেখা গেলেও পুরো সপ্তাহের হিসাবে দেশের দুই পুঁজিবাজারেই সূচকের পতন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2022, 11:53 AM
Updated : 16 June 2022, 11:53 AM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫১ দশমিক ২২ পয়েন্ট বা দশমিক ৮০ শতাংশ সূচক বেড়েছে। তবে সপ্তাহ শেষে তা ৫৪ দশমিক ৫৬ পয়েন্ট বা দশমিক ৮৪ শতাংশ কমে এসেছে।

গত ৯ জুন ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট ঘোষণার পর সপ্তাহের প্রথম তিনদিনই এ বাজারে সূচকের পতন হয়। তবে চলতি সপ্তাহের শেষ দুই দিন খানিকটা ঊর্ধ্বগতি দেখা গেলেও আগের অবস্থান ফেরেনি। 

গত বৃহস্পতিবার সূচক ছিল ৬ হাজার ৪৮০ দশমিক ৩০ পয়েন্টে আর এই বৃহস্পতিবার সূচক নেমে এসেছে ৬ হাজার ৪২৫ দশমিক ৭৪ পয়েন্টে।

বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই বেড়েছে দশমিক ৬৭ শতাংশ। আর পুরো সপ্তাহে সূচক হারিয়েছে ১২৭ দশমিক ৬০ পয়েন্ট বা ৬৭ শতাংশ।

বৃহস্পতিবার ঢাকার বাজারে ১ হাজার ৪৬ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা আগের দিনের চেয়ে ১০ দশমিক ৮৯ শতাংশ বেশি। বুধবার হাতবদল হয় হয় ৯৪৩ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার।

সপ্তাহের শেষ দিনে ডিএসইতে মোট ৩৮১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়, এর মধ্যে ১৯৮টির দর বেড়েছে, ১৩৫টির কমেছে এবং ৪৮টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৩ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪০৩ দশমিক ২৬ পয়েন্ট হয়েছে।

আর ডিএস ৩০ সূচক ২৬ দশমিক শূন্য ২ পয়েন্ট বেড়ে হয়েছে ২ হাজার ৩২৭ দশমিক ৯৫ পয়েন্ট।

দাম বাড়ার শীর্ষ ১০

মেঘনা ইন্সুরেন্স, মুন্নু ফেব্রিকস, সাইফ পাওয়ার, এক্সপ্রেস ইন্সুরেন্স, ডোমিনেজ স্টিল, ইউনাইটেড ইন্সুরেন্স, বেক্সিমকো ফার্মা, একমি পেসটিসাউড, ইফাদ অটোস ও খান ব্রাদার্স পিপি।

দর হারানো শীর্ষ ১০

স্ট্যান্ডার্ড সিরামিক, মেঘনা কনডেন্সড মিল্ক, নাহি অ্যালুমিনিয়াম, শাইনপুকুর সিরামিক, জেমিনি সি ফুড, ফু-ওয়াং সিরামিক, বিজিআইসি, কাট্টালী টেক্সটাইল, ইস্টার্ন লুব্রিকেন্টস ও ব্র্যাক ব্যাংক।

বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই বেড়েছে দশমিক ৬৭ শতাংশ।   

এ বাজারে ২৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৬৫টির দর বেড়েছে, ১০০টির কমেছে এবং ৩০টির দর অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ শেয়ারের দাম বেড়ে প্রধান সূচক সিএএসপিআই ১২৫ দশমিক ৩৩ পয়েন্ট বেড়ে হয়েছে ১৮ হাজার ৮৯৮ দশমিক ২৫ পয়েন্ট।

বৃহস্পতিবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৪৪ কোটি ৭৩ লাখ টাকা বেড়ে ৮৭ কোটি ৩৩ লাখ টাকা হয়েছে। বুধবার লেনদেন হয়েছিল ৪২ কোটি ৬০ লাখ টাকার শেয়ার।