পতনের ধারায় পুঁজিবাজার

টানা চতুর্থ দিনের মতো লেনদেনে সূচক কমল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। আর চট্টগ্রাম স্টক একচেঞ্জে সূচক কমেছে টানা তৃতীয় দিন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2022, 01:03 PM
Updated : 14 June 2022, 01:03 PM

গত বুধবার সর্বশেষ ডিএসইতে সূচক বেড়েছিল। বাজেট ঘোষণার দিন ডিএসইতে সামান্য সূচক কমে, কিন্তু ঘোষণার পরে চলতি সপ্তাহের তিনদিনই সূচক কমেছে।

সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার ডিএসইর সূচক ৩০ দশমিক ৬০ পয়েন্ট বা দশমিক ৪৮ শতাংশ সূচক কমেছে।

গত বুধবার এ বাজারের সূচক ছিল ৬ হাজার ৪৮৪ দশমিক ২৫ পয়েন্ট। সব মিলিয়ে গত চার দিনে সূচক কমেছে ১২২ দশমিক ৮৫ পয়েন্ট।

মঙ্গলবার ঢাকার বাজারে মোট ৮৭৪ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৯ দশমিক ৬১ শতাংশ বেশি।

ডিএসইতে মোট ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়, এর মধ্যে ৮৯টির দর বেড়েছে, ২৩৬টির কমেছে এবং ৫৭টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ দশমিক ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৮৭ দশমিক ৬৮ পয়েন্ট হয়েছে।

আর ডিএস৩০ সূচক ১৬ দশমিক শূন্য ৬ পয়েন্ট কমে হয়েছে ২ হাজার ৩০০ দশমিক ৯১ পয়েন্ট।

লেনদেনের শীর্ষ ১০

শাইনপুকুর সিরামিক, জেএমআই হসপিটাল, আনোয়ার গ্যালভানাইজিং, বেক্সিমকো লি., মুন্নু ফেব্রিকস, প্রভাতী ইন্স্যুরেন্স, আইপিডিসি, নাহি অ্যালুমিনিয়াম, পিপলস ইন্স্যুরেন্স ও স্যালভো কেমিক্যাল।

দাম বাড়ার শীর্ষ ১০

শাইনপুকুর সিরামিক, মিরাকল ইন্ডাস্ট্রিজ, মুন্নু ফেব্রিকস, মেঘনা ইন্স্যুরেন্স, খান ব্রাদার্স পিপি, জেএমআই হসপিটাল, নাহি অ্যালুমিনিয়াম, এসআলম কোল্ড রোল্ড, প্রাইম ইন্স্যুরেন্স ও এইচ আর টেক্সটাইল।

দর হারানো শীর্ষ ১০

ওয়ান ব্যাংক, ইন্দো-বাংলা ফার্মা, অ্যাপেক্স ট্যানারি, রেনউই যজ্ঞেশ্বর, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, জেমিনি সি ফুড, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, সিএপিএম আইবিবিএল ইসলামি মি. ফা., ইস্টার্ন লুব্রিকেন্টস ও রূপালী ইন্স্যুরেন্স।

বাজেট ঘোষণার পর টানা তৃতীয় দিনের মতো চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই কমেছে, মঙ্গলবার কমেছে দশমিক ৪২ শতাংশ।  

এ বাজারে ২৯২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৮৪টির দর বেড়েছে, ১৬৯টির কমেছে এবং ৩৯টির দর অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ শেয়ারের দাম কমে প্রধান সূচক সিএএসপিআই ৭৮ দশমিক ৮৩ পয়েন্ট কমে হয়েছে ১৮ হাজার ৭১০ দশমিক ৯৫ পয়েন্ট।

মঙ্গলবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১২ কোটি ১২ লাখ টাকা বেড়ে ৫৫ কোটি ৫৫ লাখ টাকা হয়েছে। সোমবার লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার।