পুঁজিবাজার নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে এক ব্যক্তি গ্রেপ্তার

পুঁজিবাজার নিয়ে ফেইসবুকে গুজব ছড়ানোর অভিযোগে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অভিযোগের ভিত্তিতে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছেন গোয়েন্দারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2022, 03:46 PM
Updated : 18 May 2022, 03:46 PM

মো. মাহবুবুর রহমান নামের ওই ব্যক্তিকে মঙ্গলবার ব্রাক্ষণবাড়িয়া থেকে আটক করা হয়; যিনি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একজন ক্লিনার বলে জানান ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ কমিশনার (ডিবি-সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম) মোহাম্মদ তারেক বিন রশিদ।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, ২০২১ সালের ২১ ডিসেম্বর ওই ব্যক্তি ফেইসবুকে পুজিবাজারের সূচক অনেক কমে যাবে বলে প্রচারণা চালিয়ে সবাইকে শেয়ার বিক্রি করতে বলেন।

এরপর ২৩ ডিসেম্বর তার বিরুদ্ধে রাজধানীর শেরে বাংলা থানায় সাধারণ ডায়েরি করা হয়। এর প্রেক্ষিতে তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে বিজ্ঞপ্ততিতে জানানো হয়।

গোয়েন্দা কর্মকর্তা তারেক বিডিনিউজ টোয়ন্টিফোর ডটকমকে জানান, গ্রেপ্তার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ক্লিনার মাহবুবুর তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রাথমিক জিজ্ঞাসাবাবাদে স্বীকার করেছেন। তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বলেন, মাহবুবুর পুঁজিবাজার নিয়ে গুজব ছড়িয়ে আসছিলেন। তার বিরুদ্ধে বিএসইসির পক্ষ থেকে সাধারণ ডাইরি করা হয়েছিল।

মাহবুবুর ‘শেয়ার বাজার ২০২১’ নামে একটি ফেইসবুক পেইজ খুলে পুঁজিবাজারের শেয়ারের দামকে প্রভাবিত করে আসছিল বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় বিএসইসি।

ওই ব্যক্তি ২০২১ সালের ১৯ ডিসেম্বর ওই পেইজে লেখেন, “যে যা পারেন সেল দিয়ে বের হয়ে যান ইনডেক্স ৫৬০০ পর্যন্ত পড়বে... পেনিক নয় বাস্তবতা।”

এটি বিএসইসির নজরে আসার পর ২৩ ডিসেম্বর তার বিরুদ্ধে শেরে বাংলা নগর থানায় কমিশনের উপ পরিচালক মুন্সী মো. এনামুল হক ডায়েরি করেছিলেন।