ঈদের পর লেনদেন কমেছে পুঁজিবাজারে

ঈদের পর কার্যক্রম শুরুর প্রথম দিনে দেশের দুই পুঁজিবাজারেই লেনদেন কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2022, 12:28 PM
Updated : 5 May 2022, 12:28 PM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে ৪৬৮ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৮৫ দশমিক ৫৮ শতাংশ কম।

ঈদের ছুটির আগে সবশেষ কার্যদিবসে গত বৃহস্পতিবার হাতবদল হয় ৮৬৯ কোটি ৮১ লাখ টাকার শেয়ার।

এবার ঈদে ২ থেকে ৪ মে তিন দিন ছিল সরকারি ছুটি। তার আগে ১ মে শ্রমিক দিবসের ছুটি এবং ২৯ ও ৩০ এপ্রিল শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি ছিল। ছুটি শুরুর আগে শেষ কার্যদিবস ছিল ২৮ এপ্রিল।

ঈদের পর পুঁজিবাজারের প্রথম কার্যদিবসে রোজার আগের সময়সূচি অনুযায়ী সকাল ১০টা থেকে লেনদেন শুরু হয়ে চলে দুপুর আড়াইটা পর্যন্ত। রোজায় সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত বাজার খোলা ছিল।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২ দশমিক ৫০ পয়েন্ট কমে ৬ হাজার ৬৪৩ দশমিক ১৭ পয়েন্ট হয়েছে।

ডিএসইতে মোট ৩৮০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়, এর মধ্যে ১৪২টির দর বেড়েছে, ১৮৭টির কমেছে এবং ৫১টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক ৩৫ পয়েন্ট কমে ১ হাজার ৪৪৩ দশমিক ৬৪ পয়েন্ট হয়েছে।

আর ডিএস ৩০ সূচক ৭ দশমিক ২০ পয়েন্ট কমে হয়েছে ২ হাজার ৪৫৩ দশমিক ৫৭ পয়েন্ট।

লেনদেনের শীর্ষ ১০: বেক্সিমকো লিমিটেড, জেএমআই হসপিটাল, ইউনিক হোটেল, আইপিডিসি, বিএসসি, প্রভাতী ইন্সুরেন্স, সোনালী পেপার, অরিয়ন ফার্মা, এসপি সিরামিক ও ন্যাশনাল ব্যাংক।

দাম বাড়ার শীর্ষ ১০: এসপি সিরামিক্স, জেএমআই হসপিটাল, ইফাদ অটোস, ন্যাশনাল টি, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক, ইউনিক হোটেল, শাহজিবাজার পাওয়ার, লাভেলো আইসক্রিম, মুনুসপুল ও ফাইন ফুডস।

সবচেয়ে বেশি দর হারানো ১০: ওয়ান ব্যাংক, জেমিনি সি ফুড, প্যারামাউন্ট টেক্সটাইল, ইউনাইটেড ইন্সুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স, হাইডেলবার্গ সিমেন্ট, বিডি থাই ফুড ও কাট্টালি টেক্সটাইল।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন সূচক সামান্য বাড়লেও লেনদেন কমেছে।

এ বাজারে ২৩৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১০৯টির দর বেড়েছে, ৯৪টির কমেছে এবং ৩০টির দর অপরিবর্তিত রয়েছে।

প্রধান সূচক সিএএসপিআই ১৫ দশমিক ৩২ পয়েন্ট বা দশমিক শূন্য ৮ শতাংশ বেড়ে হয়েছে ১৯ হাজার ৪৮৯ দশমিক ৭৮ পয়েন্ট।

বৃহস্পতিবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৫৭ দশমিক ৯৭ শতাংশ বা ২০ কোটি ৪১ লাখ টাকা কমে ১৪ কোটি ৮০ লাখ টাকা হয়েছে। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩৫ কোটি ২১ লাখ টাকার শেয়ার।