শীর্ষ ডিলারকে পুরস্কার দেওয়ার পরামর্শ বিএসইসির

পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের উত্সাহ দিতে স্টক এক্সচেঞ্জের সবচেয়ে বেশি বিনিয়োগকারী ডিলারকে পুরস্কার দেওয়ার অনুরোধ জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2022, 05:47 PM
Updated : 26 April 2022, 05:47 PM

মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ বিষয়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) চিঠি দিয়েছে বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থার মুখপাত্র ও নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম।

চিঠিতে বলা হয়েছে, ২০২১ সালের ১ জুলাই থেকে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত যেসব প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বেশি বিনিয়োগ করবে তাদেরকে উৎসাহ দিতে পুরস্কার দেওয়ার উদ্যোগ নিতে পারে ডিএসই।

দেশের পুঁজিবাজারে এখনও ৮০ শতাংশ ক্ষুদ্র বিনিয়োগকারী উল্লেখ করে চিঠিতে বলা হয়, এসব বিনিয়োগকারী সঠিকভাবে না জেনে বুঝে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হয়। এটি দেশের পুঁজিবাজারকেও ক্ষতিগ্রস্ত করে। এ কারণে পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ানো দরকার। পুরস্কার দেওয়া শুরু হলে অনেক ডিলার উৎসাহী হবে।

শীর্ষ ডিলার নির্বাচনের ক্ষেত্রে বিএসইসি লেনদেনের পরিমাণ, নিট কেনার পরিমাণ ও ওয়েট অ্যান্ড এভারেজ পোর্টফোলিও ভ্যালুর মত বিষয়গুলো ডিএসইকে বিবেচনা করতে বলেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক