দিনভর ওঠানামার পর সূচক বাড়ল ডিএসইতে

আগের দিনের দর সংশোধনের পর দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে সূচকের ওঠানামার মধ্যেই কেটেছে লেনদেনের প্রায় পুরোটা সময়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2022, 12:55 PM
Updated : 26 April 2022, 12:55 PM

দিন শেষে প্রায় সমান সংখ্যক শেয়ারের দর বাড়া ও কমার মধ্যে দিয়ে শেষ হয়েছে লেনদেন। এর মধ্যে বড় মূলধনি কোম্পানির শেয়ারের দাম বাড়ার প্রভাবে সূচক ছিল ঊর্ধ্বমুখী; বেড়েছে লেনদেনও।

সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৭৭ দশমিক ৫৭ পয়েন্ট হয়েছে।

এদিন মোট ৭৬৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, আগের দিন এ পরিমাণ ছিল ৫৯৩ কোটি ২ লাখ টাকার।

ডিএসইতে মোট ৩৮১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়। এর মধ্যে ১৬৩টির দর বেড়েছে, ১৬০টির কমেছে এবং ৫৮টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৫৬ দশমিক ৪০ পয়েন্ট হয়েছে।

আর ডিএস৩০ সূচক ২ দশমিক ২৪ পয়েন্ট কমে হয়েছে ২ হাজার ৪৭৪ দশমিক ৩৩ পয়েন্ট।

লেনদেনের শীর্ষ ১০: বেক্সিমকো লিমিটেড, জেএমআই হসপিটাল, বিএসসি, ওরিয়ন ফার্মা, সোনালী পেপার, ইউনিক হোটেল, লাফার্জহোলসিম, ডোরিন পাওয়ার, আইপিডিসি ও প্রভাতী ইন্স্যুরেন্স।

দাম বাড়ার শীর্ষ ১০: মনোস্পুল পেপার, বসুন্ধরা পেপার, সোনালী পেপার, পেনিনসুল চিটাগং, পেপার প্রসেসিং, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, জেএমআই হসপিটাল, সুহৃদ ইন্ডাস্ট্রিজ ও তমিজুদ্দিন টেক্সটাইল।

দর হারানো  শীর্ষ ১০: ইস্টার্ন ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, প্রভাতী ইন্স্যুরেন্স, জেমিনি সি ফুড, এসএস স্টিল, লুব-রেফ, ন্যাশনাল টি, বিএসআরএম, অলিম্পিক এক্সেসরিজ ও খান ব্রাদার্স পিপি।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে এদিন সূচক ও লেনদেন কমেছে।

এ বাজারে ২৬০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১০৩টির দর বেড়েছে, ১২৭টির কমেছে এবং ৩০টির দর অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ শেয়ারের দাম কমায় প্রধান সূচক সিএএসপিআই ২০ দশমিক ৩০ পয়েন্ট কমে হয়েছে ১৯ হাজার ৫৭৮ দশমিক ৯৯ পয়েন্ট।

মঙ্গলবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১০ লাখ টাকা কমে ১৯ কোটি ৯৫ লাখ টাকা হয়েছে। সোমবার লেনদেন হয়েছিল ২০ কোটি ৫ লাখ টাকার শেয়ার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক