সূচক, লেনদেন কমল দুই বাজারেই

সপ্তাহের দ্বিতীয় দিন দেশের দুই পুঁজিবাজারেই সূচক ও লেনদেন কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2022, 12:09 PM
Updated : 25 April 2022, 12:09 PM

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৬ দশমিক ৩৩ পয়েন্ট কমে ৬ হাজার ৬৬৬ দশমিক ৯১ পয়েন্ট হয়েছে।

এর আগে রোববার পর্যন্ত টানা ৪ দিন এ বাজারে সূচক বেড়েছিল ২০১ পয়েন্ট।

ডিএসইতে সোমবার ৫৯৩ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৮৯৫ কোটি ৮৪ লাখ টাকা।

এদিন মোট ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়; এর মধ্যে ১১৩টির দর বেড়েছে, কমেছে ২২২টির এবং ৪৩টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ দশমিক ৯১ পয়েন্ট কমে ১ হাজার ৪৫৪ দশমিক ৬৪ পয়েন্ট হয়েছে।

আর ডিএস৩০ সূচক ৯ দশমিক ৫৫ পয়েন্ট কমে হয়েছে ২ হাজার ৪৭৬ দশমিক ৫৭ পয়েন্ট।

লেনদেনের শীর্ষ ১০: আইপিডিসি, বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মা, বিএসসি, স্কয়ার ফার্মা, জেনেক্স ইনফোসিস, প্রভাতী ইন্সুরেন্স, ডরিন পাওয়ার, বিডি কম ও লাফার্জহোলসিম।

দাম বাড়ার শীর্ষ ১০: ইউনাইটেড ইন্সুরেন্স, প্রভাতী ইন্সুরেন্স, এশিয়া প্যাসিফিক ইন্সুরেন্স, অগ্রণী ইন্সুরেন্স, ইনডেক্স অ্যাগ্রো, আইসিবি এএমসিএল দ্বিতীয় মি. ফা., রিলায়েন্স ইন্সুরেন্স, ইস্টার্ন ইন্সুরেন্স, গ্লোবাল ইন্সুরেন্স ও কন্টিনেন্টাল ইন্সুরেন্স।

সবচেয়ে বেশি দর হারানো ১০: মনোস্পুল পেপার, জেমিনি সি ফুড, জেএমআই হসপিটাল, পেপার প্রসেসিং, বিআইএফসি, জিবিবি পাওয়ার, হাওয়া অয়েল টেক্স, ভিএফএসটিডিএল, ওয়াইম্যাক্স ইলেক্ট্রোড ও বিকন ফার্মা।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে এদিন ২৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৯৯টির দর বেড়েছে, ১৪৭টির কমেছে এবং ৩০টির দর অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ শেয়ারের দাম কমায় প্রধান সূচক সিএএসপিআই ৪৬ দশমিক ৬৯ পয়েন্ট কমে হয়েছে ১৯ হাজার ৫৯৯ দশমিক ২৯ পয়েন্ট।

সোমবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৫০ দশমিক ৪৩ শতাংশ কমে ২০ কোটি ৫ লাখ টাকা হয়েছে; রোববার লেনদেন হয়েছিল ৪০ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক