ডিএসইতে সূচক বাড়ল টানা ৪ দিন

সপ্তাহের প্রথম দিন দেশের দুই পুঁজিবাজারেই সূচক বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2022, 12:24 AM
Updated : 24 April 2022, 12:24 AM

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২০ দশমিক ৮৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৮৩ দশমিক ২৪ পয়েন্ট হয়েছে।

রোববারসহ টানা চার দিন সূচক বাড়ল ডিএসইতে, তাতে এ সূচকে যোগ হল ২০১ পয়েন্ট। এর আগে গত সোমবার ডিএসই সূচক ছিল ৬ হাজার ৪৮২ পয়েন্টে।  

ঢাকার বাজারে রোববার ৮৯৫ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, আগের দিন এ পরিমাণ ছিল ৭৫৪ কোটি ৮ লাখ টাকা।

ডিএসইতে মোট ৩৮১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়েছে এদিন; এর মধ্যে ২০০টির দর বেড়েছে, ১৪২টির কমেছে এবং ৩৯টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক শূন্য ৮ পয়েন্ট কমে ১ হাজার ৪৬১ দশমিক ৫৫ পয়েন্ট হয়েছে।

আর ডিএস৩০ সূচক ৮ দশমিক শূন্য ৫ পয়েন্ট বেড়ে হয়েছে ২ হাজার ৪৮৬ দশমিক ১৩ পয়েন্ট।

লেনদেনের শীর্ষ ১০: বেক্সিমকো লিমিটেড, আইপিডিসি, ওরিয়ন ফার্মা, বিএসসি, ফরচুন সুজ, জেএমআই হসপিটাল, বিডিকম অনলাইন, বিবিএস, স্কয়ার ফার্মা ও ডরিন পাওয়ার।

দাম বাড়ার শীর্ষ ১০: ইউনিয়ন ইন্স্যুরেন্স, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, হাওয়া অয়েল টেক্সটাইল, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, ন্যাশনাল টি, আইএফআইএল ইসলামি মিউচুয়াল ফান্ড-১, রিপাবলিক ইন্স্যুরেন্স, লংকাবংলা ফাইন্যান্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স ও ফেডারেল ইন্স্যুরেন্স।

সবচেয়ে বেশি দর হারানো ১০: শমরিতা হসপিটাল, বিচ হ্যাচারি, জেএমআই হসপিটাল, যমুনা ব্যাংক, ক্রাউন্ট সিমেন্ট, ইভেন্স টেক্সটাইল, অ্যাপেক্স ফুডস, আইসিবি ইসলামি ব্যাংক, ফ্যামিলিটেক্স ও ইমাম বাটন।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও এদিন সূচক ও লেনদেন বেড়েছে। ২৮৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৫১টির দর বেড়েছে, ১০৮টির কমেছে এবং ৩০টির দর অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ শেয়ারের দাম বাড়ায় প্রধান সূচক সিএএসপিআই ৫২ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে হয়েছে ১৯ হাজার ৬৪৫ দশমিক ৯৮ পয়েন্ট।

রোববার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৮ কোটি ৩ লাখ টাকা বেড়ে ৪০ কোটি ৪৫ লাখ টাকা হয়েছে। বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক