বেশির ভাগ শেয়ারের ক্রেতা ফেরায় থামল পতন

নিম্নমুখী বাজারে দর কমতে থাকা বেশির ভাগ শেয়ার ক্রেতা পেলে টানা পতন থেমেছে দেশের দুই পুঁজিবাজারে; আগের দিনের চেয়ে লেনদেনেও বলার মত উন্নিত হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2022, 12:08 AM
Updated : 19 April 2022, 12:08 AM

বেশ কয়েকদিন থেকে লালের বৃত্তে ঘুরপাক খাওয়া সূচক সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার সবুজ হয়েছে বেশির ভাগ শেয়ারের দাম বাড়লে।

দিন শেষে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৭ দশমিক ৬৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৩০ দশমিক শূন্য ৬ পয়েন্ট হয়েছে।

চলতি সপ্তাহের প্রথম দুদিনই সূচক কমেছিল উভয় পুঁজিবাজারেই।

ঢাকার বাজারে এদিন ৫৯৯ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা আগের দিনের চেয়ে ৫৩ দশমিক ৬৫ শতাংশ বেশি। সোমবার ৩৯০ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

এদিন ডিএসইতে মোট ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়েছে। এর মধ্যে ১৯৫টির দর বেড়েছে, ১৩২টির কমেছে এবং ৫১টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৪ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৪৩ দশমিক ৪০ পয়েন্ট হয়েছে। আর ডিএস৩০ সূচক ২৬ দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে হয়েছে ২ হাজার ৪৩৬ পয়েন্ট।

লেনদেনের শীর্ষ ১০

বেক্সিমকো লিঃ, সোনালী পেপার, ফরচুন সুজ, জেএমআই হসপিটাল, বিএসসিসিএল, ডরিন পাওয়ার,  লাফার্জহোলসিম, আইপিডিসি,  স্কয়ার ফার্মা ও গ্রামীণফোন।

দাম বাড়ার শীর্ষ ১০

জেএমআই হসপিটাল, ডরিন পাওয়ার, বিএসসিসিএল, এসএস স্টিল, জনতা ইন্স্যুরেন্স, ইবিএল এনআরবি মিঃ ফাঃ, তৌফিকা ফুডস, ক্রাউন্ট সিমেন্ট, ম্যাকসন্স স্পিনিং ও বারাকা পাওয়ার।

দর হারানো শীর্ষ ১০

আরামিট লিঃ, জেমিনী সি ফুড, নাহী অ্যালুমিনিয়াম, আইপিডিসি, তমিজুদ্দিন টেক্সটাইল, পিপলস ইন্স্যুরেন্স, মনোস্পুল পেপার, বিডি ল্যাম্পস, কেঅ্যান্ডকিউ ও তাক্কাফুল ইন্স্যুরেন্স।

দেশের দ্বিতীয় পুঁজিবাজার সিএসইতেও সূচক ও লেনদেন বেড়েছে।

এদিন এ বাজারে ২৮০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১০৮টির দর বেড়েছে, ১৪১টির কমেছে এবং ৩১টির দর অপরিবর্তিত রয়েছে।

বেশির ভাগ শেয়ারের দাম কমলেও প্রধান সূচক সিএএসপিআই ১০১ দশমিক ৪২ পয়েন্ট বা দশমিক ৫৩ শতাংশ বেড়েছে; অবস্থান করছে ১৯ হাজার ২৩১ দশমিক ৮৯ পয়েন্টে।

মঙ্গলবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৩২ দশমিক ৯৭ শতাংশ বা ১২ কোটি ৫ লাখ টাকা বেড়ে ৪৮ কোটি ৬১ লাখ টাকা হয়েছে। সোমবার লেনদেন হয়েছিল ৩৬ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক