ডিএসইতে এক বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক বছরের মধ্যে লেনদেন সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। সেইসঙ্গে সূচকও কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2022, 12:05 PM
Updated : 5 April 2022, 12:05 PM

মঙ্গলবার ডিএসই সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ দশমিক ৬১ পয়েন্ট কমে ৬ হাজার ৬৯৪ দশমিক ৩০ পয়েন্ট হয়েছে।

ঢাকার বাজারে এদিন ৫৭৫ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে যা ৭ দশমিক ২২ শতাংশ কম। সোমবার ৬২০ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

মঙ্গলবারের এই লেনদেন ডিএসইতে গত এক বছরের মধ্যে সবচেয়ে কম। এর আগে সবশেষ গতবছর ১৫ এপ্রিল সর্বনিম্ন লেনদেন হয়েছিল ৫৫৬ কোটি ৪২ লাখ টাকা।

দেশের প্রধান এই পুঁজিবাজারে মোট ৩৮১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়। এর মধ্যে ৫১টির দর বেড়েছে, ২৮৬টির কমেছে এবং ৪৪টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ২৮ পয়েন্ট কমে ১ হাজার ৪৬০ দশমিক ৭৭ পয়েন্ট হয়েছে।

আর ডিএস ৩০ সূচক ৪ দশমিক শূন্য ৯ পয়েন্ট কমে হয়েছে ২ হাজার ৪৬৪ দশমিক ৬৩ পয়েন্ট।

লেনদেনের শীর্ষ ১০: বেক্সিমকো লিমিটেড, লাফার্জ হোলসিম, আইপিডিসি, জিএসপি ফাইন্যান্স, ভিএফএস থ্রেড, বিকন ফার্মা, ইয়াকিন পলিমার, এডিএন টেলিকম, জেমিনি সি ফুড ও রংপুর ফাউন্ড্রি।

দাম বাড়ার শীর্ষ ১০: জেএমআই হসপিটাল, এডিএন টেলিকম, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, লাফার্জ হোলসিম, বিকন ফার্মা, নাহী অ্যালুমিনিয়াম, প্রোগ্রেসিভ লাইফ, এমটিবি, সি পার্ল  ও রংপুর ফাউন্ড্রি।

সবচেয়ে বেশি দর হারানো ১০ : প্রগতি ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ফার্মা, ইস্টার্ন লুব্রিকেন্টস, পেপার প্রসেসিং, পাইওনিয়র ইন্স্যুরেন্স, বিচ হ্যাচারি, সোনালি পেপার, জেমিনি সি ফুড, মেঘনা পেট ও পদ্মা লাইফ ইন্স্যুরেন্স।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও এদিন সূচক এবং লেনদেন কমেছে।

এ বাজারে ২৮৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৬১টির দর বেড়েছে, ১৯৩টির কমেছে এবং ৩০টির দর অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ শেয়ারের দাম কমায় প্রধান সূচক সিএএসপিআই ৫৪ দশমিক ২১ পয়েন্ট বা দশমিক ২৮ শতাংশ কমে হয়েছে ১৯ হাজার ৬৪৬ দশমিক ৩৮ পয়েন্ট।

মঙ্গলবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১৫ দশমিক ২৮ শতাংশ বা ২ কোটি ২২ লাখ টাকা কমে ১২ কোটি ৩৩ লাখ টাকা হয়েছে। সোমবার লেনদেন হয় ১৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক