ডিএসইতে ৪১ দিনের মধ্যে সর্বোচ্চ লেনদেন

সপ্তাহের শেষ দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ৪১ দিনের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2022, 09:53 AM
Updated : 31 March 2022, 11:30 AM

বৃহস্পতিবার দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ দশমিক শূন্য ৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৫৭ দশমিক ৮৪ পয়েন্ট হয়েছে।

বৃহস্পতিবার ঢাকার বাজারে ১ হাজার ১১৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ৮০১ কোটি ৩৩ লাখ টাকা ছিল।

এই লেনদেন গত ১ মাস এগারো দিনের মধ্যে বেশি। এর আগে এর চেয়ে বিশে লেনদেন হয়েছিল চলতি বছরের ফেব্রুয়ারি মাসের ২০ তারিখ। সেদিন ১ হাজার ১৪০ কোটি ৯ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

ডিএসইতে বৃহস্পতিবার ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট হাতবদল হয়, এর মধ্যে ১৩৪টির দর বেড়েছে, ১৮৩টির কমেছে এবং ৬২টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ১৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৬৮ দশমিক ১১ পয়েন্ট হয়েছে। ডিএস৩০ সূচক ৮ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪৭৪ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০

ফরচুন সুজ, সোনালি পেপার, জেনেক্স ইনফোসিস, বেক্সিমকো লিমিটেড, আইপিডিসি, ফু-ওয়াং ফুড, ইয়াকিন পলিমার, বিকন ফার্মা, কেটিএল ও বিডি কম।

দাম বাড়ার শীর্ষ ১০

জেএমআই হসপিটাল, ইয়াকিন পলিমার, আইপিডিসি, লাভেলো, জেমিনি সী ফুড, অগ্রনী ইন্সুরেন্স, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট  মি. ফা., ফু-ওয়াং ফুড, জনতা ইন্সুরেন্স ও পেপার প্রসেসিং।

দর হারানোর শীর্ষ ১০

ইউসিবি, যমুনা ব্যাংক, ইমাম বাটন, আনোয়ার গ্যালভানাইজিং, নর্দার্ন জুট, পিপলস ইন্সুরেন্স, সমতা লেদার, ড্রাগন সোয়েটার, ব্যাংক এশিয়া ও স্টাইল ক্রাফট।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজার সিএসইতে সূচক কমলেও লেনদেন বেড়েছে।

এ বাজারে ৩০৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৮টির, কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দর।

বেশির ভাগের দাম কমায় প্রধান সূচক সিএএসপিআই ২৬ দশমিক ৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৭৪৮ দশমিক ৮৩ পয়েন্টে।

বৃহস্পতিবার এ বাজারে লেনদেন হয়েছে ৬১ কোটি ৫২ লাখ টাকা, যা আগের দিন ছিল ২২ কোটি ৯৭ লাখ টাকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক