পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াতে ‘প্রতিশ্রুতি’ মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারদের

তারল্য সংকট কাটাতে নিয়ন্ত্রক সংস্থার উদ্যোগে এগিয়ে এসে রমজানে পুঁজিবাজারে বিনিয়োগ বাড়ানোর ‘প্রতিশ্রুতি’ দিয়েছে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2022, 03:31 PM
Updated : 30 March 2022, 04:53 PM

মার্চেন্ট ব্যাংকগুলো রমজানজুড়ে আরও ৩০০ কোটি টাকা এবং ব্রোকাররা এ মাসে প্রত্যেকে এক কোটি টাকা করে বিনিয়োগ করবে বলে আশ্বাস দিয়েছে।

বুধবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে আলোচনায় এমন প্রতিশ্রুতি এসেছে বলে বৈঠক শেষে জানিয়েছেন কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

বেশ কিছুদিন থেকে ‘গতিহীন’ বাজারে তারল্য বাড়াতে চেষ্টা চালাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা। এর অংশ হিসেবে ব্যাংক ও বীমার বিনিয়োগ বাড়াতে উদ্যোগ নেয়। আলোচনার পাশাপাশি চিঠিও দেয় তাদের। অন্যান্য অংশীজনের সঙ্গেও নিয়মিত বৈঠক করছেন নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তারা। এরপরও বাজার গতি পাচ্ছে না।

বুধবার এ ধারাবাহিকতায় বাজার মধ্যস্থতাকারী অর্থাৎ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের একটি অংশ মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারদের সংগঠনের নেতা ও কোম্পানিগুলোর প্রতিনিধিদের সঙ্গে বিএসইসিতে বসেন কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

এ অলোচনায় পাঁচটি সিদ্ধান্ত হয়েছে জানিয়ে কমিশনের মুখপাত্র রেজাউল করিম বলেন, প্রথমত মার্চেন্ট ব্যাংকার অ্যাসোসিয়েশনের ১০ হাজার কোটি টাকার তহবিল গঠনের আবেদন পর্যালোচনা করা হবে। এরপর তহবিল গঠন এবং অর্থ উত্তোলনের উদ্যোগ নেওয়া হবে।

দ্বিতীয়ত, মার্চেন্ট ব্যাংকাররা রমজান মাসে ৩০০ কোটি টাকা বিনিয়োগ করবে বলে জানিয়েছে। এ বিষয়ে মার্চেন্ট ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান সব মার্চেন্ট ব্যাংককে চিঠি দেবেন।

তৃতীয়ত সব ব্রোকাররা রমজান মাসে প্রত্যেকে এক কোটি টাকা করে বিনিয়োগ করবে। এখান থেকে আরও ৩০০ কোটি টাকা বিনিয়োগে আসবে। এ বিষয়ে উদ্যোগ নেবেন ডিবিএ সভাপতি রিচার্ড ডি’ রোজারিও।

চতুর্থত সম্পদ ব্যবস্থাপকের সংগঠন জানিয়েছে, তারা গত কয়েকদিন বাজারকে সাপোর্ট দিয়েছে। ফলে বাজারের লেনদেন বড়েছে, যা রমজানেও বাজায় থাকবে।

পঞ্চমক রোজায় পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিল থেকে আরও ১০০ কোটি টাকা পুঁজিবাজারে বিনিয়োগ করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত এসেছে বলে মুখপাত্র জানান।

আলোচনায় বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমান, ডিবিএ সভাপতি রিচার্ড ডি’রোজারিও, অ্যাসোসিয়েশন অব আসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচুয়াল ফান্ডের সভাপতি হাসান ইমামসহ সংগঠনগুলোর নেতা এবং শীর্ষস্থানীয় মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক