নতুন বীমা কোম্পানির বিনিয়োগ আনার চেষ্টায় বিএসইসি

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়াতে তালিকাভুক্ত নয় এমন বীমা কোম্পানির দিকে নজর দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2022, 04:45 PM
Updated : 29 March 2022, 04:45 PM

মঙ্গলবার এ বিষয়ে বাংলাদেশ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কাছে চিঠি দিয়েছে সংস্থাটি।

এর আগে পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াতে ৬১ ব্যাংককে চিঠি দেওয়া হয়েছিল।  

বীমা কোম্পানিকে লেখো চিঠিতে বলা হয়েছে, দেশের পুঁজিবাজারের প্রায় ৮০ শতাংশই নিয়ন্ত্রণ করে ক্ষুদ্র বিনিয়োগকারীরা। তবে পুঁজিবাজারের উন্নয়নের স্বার্থে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের প্রাধান্য প্রত্যাশা করে বিএসইসি। এক্ষেত্রে বীমা কোম্পানিগুলো উদ্যোগী হতে পারে।

যেসব বীমা কোম্পানি পুঁজিবাজারের বাইরে আছে, সেগুলোর তালিকাভুক্তিতে ২০২০ সালের শেষ দিকে শর্তে ছাড়ও দেয় বিএসইসি। তখন বলা হয়, অতালিকাভুক্ত ২৬ বীমা কোম্পানিকে পুঁজিবাজারে আসতে মূলধনের ২০ শতাংশ বিনিয়োগ করতে হবে। তালিকাভুক্ত হতে কমপক্ষে বাজার থেকে ১৫ কোটি টাকা তুলতে হবে।

এরপরও কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়নি। এ পরিস্থিতিতে বাজারে তারল্য ও কোম্পানির সংখ্যা বাড়াতে বীমা নিয়ন্ত্রক সংস্থাকে তাগাদা দিল বিএসইসি।

মঙ্গলবারের চিঠিতে বলা হয়েছে, যেসব বীমা কোম্পানির পরিশোধিত মূলধন ৩০ কোটির নিচে, তারা পুঁজিবাজারে ২০ শতাংশ বিনিয়োগ করে তালিকাভুক্তির আবেদন করতে পারবে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জানান, বাকি বীমা কোম্পানিগুলোকে তালিকাভুক্ত করতে বিএসইসি নিজেও কাজ করছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক