‘ঘুরে দাঁড়ানোর’ চেষ্টায় পুঁজিবাজার

সপ্তাহের দ্বিতীয় দিন সোমবার দেশের দুই পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2022, 12:39 PM
Updated : 28 March 2022, 12:39 PM

ঢাকার পুঁজিবাজারে দিন শেষে প্রধান সূচক ডিএসইএক্স ১৬ দশমিক ৬২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৫৮ দশমিক ১৭ পয়েন্টে অবস্থান করছে।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি মোহাম্মদ এ হাফিজ বলেন, “পুঁজিবাজার আস্তে আস্তে আস্থা ফিরে পাওয়ার চেষ্টা করছে। ১০ পয়েন্ট ১২ পয়েন্ট করে সূচক বাড়ছে। লেনদেনে বাড়ছে। বাজার মধ্যস্থতাকারীদের সাহায্য পেলে বাজার এখান থেকে ঘুরে দাঁড়াবে।”

পুঁজিবাজারে তারল্য বাড়াতে আগামী বুধবার মধ্যস্থতাকারী অর্থাৎ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের একটি অংশের সঙ্গে বসবেন নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বুধবার মার্চেন্ট ব্যাংক, ব্রোকার ও সম্পদ ব্যবস্থাপকের সংগঠন এবং ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের প্রতিনিধিরা এ আলোচনায় থাকবেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক শাকিল রিজভী বলেন, “করোনাভাইরাসের প্রভাব কমে আসছে। বাজারে দুটি আইপিও ছিল, সেটি শেষ হয়ে যাচ্ছে। আটকে থাকা টাকাগুলো বের হয়ে যাবে। সামনে বাজার ভালো করবে।”

সোমবার এ বাজারে ৯২৪ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ৮৫৮ কোটি ৮৯ লাখ টাকা।

এদিন লেনদেন হয়েছে ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৭৬টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৬৫ দশমিক ৪৬ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৫ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪৬৮ দশমিক শূন্য ৫ পয়েন্টে।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজার সিএসইতেও সূচক ও লেনদেন বেড়েছে। 

এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ১৮ দশমিক শূন্য ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৭৮৯ দশমিক ৪৪ পয়েন্টে।

সোমবার এ বাজারে মোট ৭৮ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ২৬ কোটি ৬৬ লাখ টাকা।

সিএসইতে ২৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির দর।