নিম্নমুখী ধারা অব্যাহত পুঁজিবাজারে

দেশের দুই পুঁজিবাজারেই বেশ কিছুদিন থেকে বেশির ভাগ শেয়ারের দর কমছে; তবে পরিবর্তিত নিম্নমুখী সার্কিট ব্রেকারের কারণে সূচকে এর প্রভাব কম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2022, 12:35 AM
Updated : 27 March 2022, 12:35 AM

সপ্তাহের প্রথম দিন রোববারও একই প্রবণতা দেখা গেছে। প্রধান পুঁজিবাজার ডিএসইতে দুই শতাধিক শেয়ারের দর কমলেও এ বাজারের প্রধান সূচক কমেছে ১১ পয়েন্ট।

তারল্য কমে যাওয়া এবং সব পর্যায়ের বিনিয়োগকারীদের অংশগ্রহণ কমায় সূচকের ওঠানামায় সাম্প্রতিক বাজার চিত্রের প্রতিফলন নয়। ইউক্রেইন যুদ্ধকে কেন্দ্র করে পুঁজিবাজারে শুরু হওয়া পতন মাঝে নিয়ন্ত্রক সংস্থার হস্তক্ষেপে থামলেও এখনও তা কাটিয়ে উঠতে পারেনি। বাজারে নিম্নমুখী প্রবণতাই বজায় রয়েছে।

এমন ধারারি মধ্যে রোববার দিন শেষে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ১১ দশমিক ৩২ পয়েন্ট বা দশমিক ১৭ শতাংশ কমে ৬ হাজার ৭৪১ দশমিক ৫৫ পয়েন্টে অবস্থান করছে।

এ বাজারে লেনদেন অবশ্য আগের দিনের তুলনায় ৩ দশমিক ৫৩ শতাংশ বা ২৯ কোটি ২৯ লাখ টাকা বেড়েছে।

এদিন ঢাকায় ৮৫৮ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ৮২৯ কোটি ৫৯ লাখ টাকা।

এ বাজারে লেনদেন হয়েছে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১১৭টির এবং কমেছে ২১৯টির। অপরিবর্তিত রয়েছে ৪২টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৫৮ দশমিক শূণ্য ৭ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৩ দশমিক ৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৪৬২ দশমিক ৯১ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০

বেক্সিমকো লিঃ, ফরচুন সুজ, অরিয়ন ফার্মা, প্রিমিয়ার ব্যাংক, ফু-ওয়াং ফুড, বিএনআইসিএল, বিডি কম, সোনালী পেপার, আমরা টেকনোলজি ও স্কয়ার ফার্মা।

দাম বাড়ার শীর্ষ ১০

লিব্রা ইনফিউশন, ফু-ওয়াং ফুড, রংপুর ফাউন্ড্রি, সোনালি পেপার, ফু-ওয়াং সিরামিকস, সুহৃদ ইন্ডা:, এম্বি ফার্মা, ফার্মা এইড, হাক্কানী পাল্প ও মেঘনা সিমেন্ট।

দর হারানোর শীর্ষ ১০

আইসিবি ইসলামি ব্যাংক, ডেল্টা স্পিনিং, নিটল ইন্স্যুরেন্স, এটলাস বাংলাদেশ, আইপিডিসি, ন্যাশনাল হাউজিং, এনভয় টেক্স, ডেল্টা লাইফ, তমিজউদ্দিন টেক্সটাইল ও ন্যাশনাল লাইফ।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজার সিএসইতেও সূচক কমলেও লেনদেন বেড়েছে।

এ বাজারে ২৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ১৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দর।

বেশির ভাগের দাম কমায় প্রধান সূচক সিএএসপিআই ৫৩ দশমিক ১৯ পয়েন্ট বা দশমিক ১৭ শতাংশ কমে অবস্থান করছে ১৯ হাজার ৭৭১ দশমিক ৩৮ পয়েন্টে।

রোববার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৩২ দশমিক ৫৭ শতাংশ বা ৬ কোটি ৫৫ লাখ টাকা বেড়ে ২৬ কোটি ৬৬ লাখ টাকা হয়েছে। আগের দিন যা ছিল ২০ কোটি ১১ লাখ টাকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক