পুঁজিবাজারে আসার ‘আগ্রহ’ বাংলালিংকের

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্তির বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সঙ্গে এক বৈঠকে ‘আগ্রহ দেখিয়েছে’ মোবাইল ফোন অপারেটর বাংলালিংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2022, 06:11 PM
Updated : 21 March 2022, 06:11 PM

সোমবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বৈঠক করে বাংলালিংকের মূল কোম্পানি ভিওনের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল।

বৈঠকে বাংলাদেশের পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি, বিনিয়োগ সম্ভাবনাসহ বিভিন্ন বিষয় নিয়ে প্রতিনিধি দলের সঙ্গে আলোচনার হওয়ার কথা জানান বৈঠকে উপস্থিত বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক রেজাউল করিম।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “প্রতিনিধি দলটি জেনে গেছে বাংলাদেশের পুঁজিবাজারে আসতে হলে ন্যূনতম ১০ শতাংশ শেয়ার ছাড়তে হবে। তাদের কথাবার্তায় মনে হয়েছে যে তারা পুঁজিবাজারে আসতে আগ্রহী।”

দেশের পুঁজিবাজারে বর্তমানে বাংলালিংকের দুই প্রতিদ্বন্দ্বী গ্রামীণফোন ও রবি তালিকাভুক্ত রয়েছে।

সবশেষ রবি ২০২০ সালে পুঁজিবাজার থেকে ৫২৩ কোটি ৮০ লাখ টাকার মতো মূলধন সংগ্রহ করে। আর ২০০৯ সালে তালিকাভুক্ত গ্রামীণফোন ৪৮৬ কোটি টাকা তুলেছিল।

সোমবার বিএসইসির চেয়ারম্যান ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সঙ্গে বৈঠকের বিষয়টি বাংলালিংক তাদের লিংকডইন পেইজে জানিয়েছে।

ওই পোস্টে বলা হয়েছে, বাংলালিংকের মূল কোম্পানি ভিওনের একটি প্রতিনিধি দল বিএসইসির সঙ্গে বাংলাদেশের পুঁজিবাজার পরিস্থিতি, বিনিয়োগ সম্ভাবনা, ভিওন এর ভবিষ্যত্ পরিকল্পনা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করে।

বৈঠকে ভিওন গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা কান তেরজিওগ্লো, গ্রুপের সহ প্রতিষ্ঠাতা আউগি কে ফাবেলা টু, বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস ও প্রধান অর্থ কর্মকর্তা সেম ভেলিপাসাংগ্লো অংশ নেন।

শীর্ষস্থানীয় মোবাইল ফোন অপারেটর ভিওন বাংলাদেশসহ নয় দেশে টেলিযোগাযোগ সেবা দিচ্ছে। এসব দেশে তাদের গ্রাহক সংখ্যা ২২ কোটি।

বাংলাদেশে ২০০৪ সালে তত্কালীন মোবাইল ফোন অপারেটর সেবা টেলিকম প্রাইভেট লিমিটেডের ১০০ শতাংশ শেয়ার কিনে নেয় গ্লোবাল টেলিকম হোল্ডিং এসএই. (পূর্ববর্তী ওরাসকম টেলিকম হোল্ডিং)।

এরপর ২০১১ সালে উইন্ড টেলিকম ও ভিওন-এর একীভূত হওয়ার মাধ্যমে ভিওন এখন গ্লোবাল টেলিকম হোল্ডিং এস.এ.ই. (ওরাসকম টেলিকম হোল্ডিং নামে পূর্ব পরিচিত) এর ৫১% এর বেশি শেয়ারের মালিক। সে হিসাবে বাংলালিংকের মূল কোম্পানি এখন ভিওন।

সবশেষ তথ্য অনুযায়ী, ২০২১ সালে বাংলালিংক ৪ হাজার ৭৯৪ কোটি টাকা আয় করে, যা আগে আগের বছরের তুলনায় ৫ দশমিক ১০ শতাংশ বেশি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক