নিম্নমুখী বাজারে লেনদেনে আগ্রহ কম

নিয়ন্ত্রক সংস্থার নীতি সহায়তায় কয়েকদিনের চাঙাভাবের পর মুনাফা তুলে নেওয়ার প্রবণতায় আবার নিম্নমুখী হয়ে পড়েছে পুঁজিবাজার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2022, 01:49 PM
Updated : 16 March 2022, 01:49 PM

বেশির ভাগ শেয়ারের দাম কমার ধারাবাহিকতায় লেনদেনেও আগ্রহ কমেছে বিনিয়োগকারীদের।

এতে সপ্তাহের চতুর্থ দিন বুধবার দেশের দুই পুঁজিবাজারেই কমেছে লেনদেন।

প্রধান পুঁজিবাজার ডিএসইতে বেশির ভাগ কোম্পানির শেয়ারদর কমলেও সূচকের অবস্থান একরকম অপরিবর্তিতই ছিল। এ বাজারে

সকালে লেনদেনের শুরুতে প্রধান সূচক ডিএসইএক্স ছিল ৬ হাজার ৭৬৫ দশমিক ৪৮ পয়েন্টে, দিন শেষে তা মাত্র শূন্য দশমিক ১১ পয়েন্ট বেড়েছে।

আর এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ২১ দশমিক ৫৮ শতাংশ বা ২২৯ কোটি ৯৩ লাখ টাকা কমে ৮৩৫ কোটি ৭১ লাখ টাকায় নেমেছে। আগের কর্মদিবসে যা ছিল ১ হাজার ৬৫ কোটি ৬৩ লাখ টাকা।

এদিন ডিএসইতে ৬০ শতাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। এর বিপরীতে ৩১ শতাংশের দাম বেড়েছে এবং অপরিবর্তিত রয়েছে ৯ শতাংশ কোম্পানির শেয়ারের দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ৩৮০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১১৯টির এবং কমেছে ২২৮টির। অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৫৪ দশমিক ৩১ পয়েন্টে।

ডিএস৩০ সূচক দশমিক ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৪৫৮ দশমিক ৪৯ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০

বেক্সিমকো লি., বিডি কম, আমরা টেকনোলজি, জিবিবি পাওয়ার, বিএসসি, উত্তরা ব্যাংক, অরিয়ন ফার্মা,  আমরা নেট, অগ্নি সিস্টেম ও মার্কেন্টাইল ব্যাংক।

দাম বাড়ার শীর্ষ ১০

জেমীনি সি ফুড, সানলাইফ ইন্স্যুরেন্স, এপেক্স ফুডস, ঢাকা ডাইং, আমরা টেকনোলজি, সিলকো ফার্মা, নাহী অ্যালুমিনিয়াম, উত্তরা ব্যাংক ও সামিট অ্যালায়েন্স পোর্ট।

দর হারানোর শীর্ষ ১০

রবি এক্সিয়াটা, বিএসসি, আইসিবি ইসলামি ব্যাংক, ইস্টার্ন ইন্স্যুরেন্স, বিডি থাই, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, তাক্কাফুল ইন্স্যুরেন্স, এডভেন্ট ফার্মা, মতিন স্পিনিং ও প্যারামাউন্ট ইন্স্যুরেন্স।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজার সিএসইতেও সূচক ও লেনদেন কমেছে।

এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ৩ দশমিক ৯৮ পয়েন্ট বা দশমিক শূন্য ২ শতাংশ কমে অবস্থান করছে ১৯ হাজার ৮২১ দশমিক ১৯ পয়েন্টে।

বুধবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১১ দশমিক ৩২ শতাংশ বা ২ কোটি ৯৭ লাখ টাকা কমেছে।

এদিন মোট ২৩ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ২৬ কোটি ১৯ লাখ টাকা।

সিএসইতে ৩০১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ১৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর।