লেনদেন নিষ্পত্তির সময় কমাতে আরও প্রস্তুতি লাগবে: কমিশনার

শেয়ার লেনদেন নিষ্পত্তির সময় দুই দিনে (টি প্লাস ওয়ানে) নামিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, এজন্য প্রযুক্তিগত সক্ষমতা বাড়াতে আরও একটু সময় দরকার।  

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2022, 08:30 PM
Updated : 5 March 2022, 08:30 PM

পুঁজিবাজারে লেনদেনের গতি বাড়াতে শেয়ার লেনদেনের সমন্বয়ের সময় একদিন কমিয়ে আনার এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

শনিবার এক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বর্তমানে দেশের পুঁজিবাজারে শেয়ার লেনদেন নিষ্পত্তি হতে তিন দিন (টি প্লাস টু) লাগে। অর্থাত্ যেদিন শেয়ার কেনা বা বেচা হয় তার দুদিন পরে ক্রেতা শেয়ার ও বিক্রেতা টাকা বুঝে পান।

এদিন অনুষ্ঠানে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, “আমরা পুঁজিবাজারে চেষ্টা করছি সেটেলমেন্ট কিভাবে টি প্লাস ওয়ানে নিয়ে যেতে পারি। সেটা করার জন্য যখন আমরা আমাদের সক্ষমতা বিচার করতে গিয়েছি সেখানে দেখলাম এটা করার জন্য যে প্রযুক্তি দরকার সেখানে আরও প্রস্তুতি দরকার আছে।”

এসময় তিনি বলেন উন্নতি ধরে রাখতে হলে আর্থিক খাতে প্রযুক্তি ব্যবহারে সক্ষমতা বাড়াতে হবে।

শনিবার পুঁজিবাজার বিষয়ক প্রশিক্ষণ দেওয়ার সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটে (বিআইসিএম) শিক্ষার্থীদের মাঝে পাসের সনদ তুলে দিতে এ অনুষ্ঠানের আয়োজন করে।

এতে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ক্যাপিটাল মার্কেট (পিজিডিসিএম) প্রোগ্রামের ৬ষ্ঠ থেকে ১৭তম ব্যাচের শিক্ষার্থীদের সনদ দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ উপচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাকসুদ কামাল। সূচনা বক্তব্য দেন বিআইসিএম নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক