ডিএসইতে সাড়ে ১০ মাসে সবচেয়ে কম লেনদেন

সপ্তাহের শেষ দিনে সূচকের সামান্য পতনের মধ্য দিয়ে গত সাড়ে ১০ মাসের মধ্যে সবচেয়ে কম লেনদেন হয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2022, 02:50 PM
Updated : 3 March 2022, 04:00 PM

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনের শুরুতে ডিএসইএক্স  সূচক ৬ হাজার ৬৯৯ দশমিক ৮৪ পয়েন্টে ছিল। এর আধা ঘন্টার মধ্যেই সূচক ৪২ দশমিক ৪৩ পয়েন্ট কমে যায়।

পরের দুই ঘন্টায় তা আগের দিনের চেয়ে ২০ দশমিক ৪৭ পয়েন্ট কম থাকলেও দিন শেষে তা আগের দিনের চেয়ে ৩ দশমিক ৩২ পয়েন্ট বা দশমিক শূন্য ৫ শতাংশ কমে ৬ হাজার ৬৯৬ দশমিক ৫২ পয়েন্টে দাঁড়ায়।

এদিন ৬৪৪ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ৬৫৬ কোটি ৬ লাখ টাকা। গত দিনের চেয়ে লেনদেন কমেছে ১ দশমিক ৭৫ শতাংশ বা ১১ কোটি ৫১ লাখ টাকা।

এই লেনদেন ঢাকার পুঁজিবাজারে গত সাড়ে ১০ মাসের মধ্যে সবচেয়ে কম। এর আগে গত বছরের ১৮ এপ্রিল এর চেয়ে কম লেনদেন হয়েছিল ৬০২ কোটি ৭৭ লাখ টাকা।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৭ শতাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। এর বিপরীতে দাম বেড়েছে ৪৩ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২০ শতাংশ কোম্পানির শেয়ারের দাম।

এদিন লেনদেন হয় ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৬৪টির এবং কমেছে ১৪০টির। অপরিবর্তিত রয়েছে ৭৫টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৪১ দশমিক ৯৯ পয়েন্টে।

ডিএস ৩০ সূচক ৭ দশমিক ৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৪৬২ দশমিক ৯৪ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০

সোনালি পেপার, বিএসসি, বেক্সিমকো লিমিটেড, ডেল্টা লাইফ, ফরচুন সুজ, অরিয়ন ফার্মা, ইউনিয়ন ব্যাংক, ফার ইস্ট ইসলামি লাইফ ইনস্যুরেন্স, সাইফ পাওয়ার ও ব্র্যাক ব্যাংক।

দাম বাড়ার শীর্ষ ১০

হাওয়া অয়েল, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, বিডি থাই ফুড, জাহিন স্পিনিং, একমি পেসটিসাইড, কেপিসিএল, তমিজউদ্দিন টেক্সটাইল, রেনউইক যজ্ঞেশ্বর, পিপলস ইনস্যুরেন্স ও ভিএএমএল আরবিবিএফ।

দর হারানো শীর্ষ ১০

এনসিসিবি এএল মি. ফা, এওএল, ইয়াকিন পলিমার, জিলবাংলা সুগার, ক্রাউন সিমেন্ট, প্রাইম ইনস্যুরেন্স, ফারইস্ট ফাইন্যান্স, তাক্কাফুল ইনস্যুরেন্স, বিআইএফসি ও ইমাম বাটন।

সূচক ও লেনদেন কমেছে চট্টগ্রামের পুঁজিবাজারে

এই বাজারের প্রধান সূচক সিএএসপিআই ২৬ দশমিক ৪২ পয়েন্ট বা দশমিক ১৩ শতাংশ কমে অবস্থান করছে ১৯ হাজার ৫৭২ দশমিক শূন্য ২ পয়েন্টে।

বৃহস্পতিবার সিএসইতে লেনদেন আগের দিনের তুলনায় ১৫ দশমিক ৬৬ শতাংশ বা ৩ কোটি ৮৯ লাখ টাকা কমেছে।

এদিন মোট ২০ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের দিন ছিল ২৪ কোটি ৮১ লাখ টাকা।

সিএসইতে ২৮২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির দর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক