ইউক্রেইন যুদ্ধের ধাক্কা কাটিয়ে ঊর্ধ্বমুখীই থাকল সূচক

ইউক্রেইন যুদ্ধকে কেন্দ্র করে বড় পতনের ধাক্কা খানিকটা কাটিয়ে ঊর্ধ্বমুখী ধারা ধরে রেখেছে দেশের পুঁজিবাজার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2022, 12:07 PM
Updated : 1 March 2022, 12:07 PM

তবে পরিস্থিতি কোন দিকে যাবে তা নিয়ে দ্বিধায় প্রধান পুঁজিবাজার ডিএসইতে লেনদেনে তেমন উন্নতি হয়নি।

সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার শুরুর দিকে বড় উত্থানই দেখা যায় এ বাজারে। যদিও সময় বাড়তে থাকলে অনেক শেয়ার থেকে মুনাফা তুলে নেওয়ার প্রবণতা দেখা গেলে শেষ পর্যন্ত সূচকের সেই ঊর্ধ্বগতি বজায় থাকেনি।

দিন শেষে এ বাজারের প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ১৪ দশমিক ৩৪ পয়েন্ট বা দশমিক ২১ শতাংশ বেড়ে ৬ হাজার ৭৫৩ দশমিক ৭৯ পয়েন্ট অবস্থান করছে।

দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও সূচক ও লেনদেন বেড়েছে।

এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ৮৩ দশমিক ৩১ পয়েন্ট বা দশমিক ৪২ শতাংশ বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৭২৪ দশমিক ৫৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন আগের দিনের তুলনায় ৯ দশমিক ৪৪ শতাংশ বা ৬৮ কোটি ৮৯ লাখ টাকা বেশি হয়েছে। মোট ৭৮৯ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ৭৩০ কোটি দুই লাখ টাকা।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ১৬৩টির এবং কমেছে ১৬৮টির। অপরিবর্তিত রয়েছে ৪৬টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৫৩ দশমিক ৭৩ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৭ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪৮৯ দশমিক ৯৭ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০

বেক্সিমকো লিঃ, বিএসসি, অরিয়ন ফার্মা, ফরচুন সুজ, সাইফ পাওয়ার, কেয়া কসমেটিকস, ইউনিয়ন ব্যাংক, ডিএসএসএল, বিএটিবিসি ও সোনালি পেপার।

দাম বাড়ার শীর্ষ ১০

তাক্কাফুল ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স, ফারইস্ট লাইফ, ঢাকা ইন্স্যুরেন্স, কেয়া কসমেটিকস, কে অ্যান্ড কিউ, বেক্সিমকো লিঃ, মোজাফ্ফর হোসেন স্পিনিং, বিডি থাই ফুড ও এডভেন্ট ফার্মা।

দর হারানো শীর্ষ ১০

ইউনিলিভার কনজুমার কেয়ার, তাল্লু স্পিনিং, ক্রাউন সিমেন্ট, বেঙ্গল উইন্ডসোর, সোনারগাঁও টেক্সটাইল, সাইফ পাওয়ার, ইটিএল, তমিজউদ্দিন টেক্সটাইল, স্টাইলক্র্যাফট লিঃ ও আমান ফিড।

এদিন দেশের দ্বিতীয় পুঁজিবাজার সিএসইতে ৩০২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির দর।

মঙ্গলবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১৩ দশমিক ৩৮ শতাংশ বা ৩ কোটি ৪৫ লাখ টাকা বেশি হয়েছে। মোট ২৯ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ২৫ কোটি ৭৫ লাখ টাকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক