মাস শেষে লেনদেনের তথ্য জানাবে সিডিবিএল

আরও একটি নতুন সেবা চালু করেছে সিডিবিএল, যেটির মাধ্যমে বিনিয়োগকারীদের পুরো মাসের শেয়ার কেনাবেচা ও জমা থাকা শেয়ারের তথ্য জানানো হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2022, 03:56 PM
Updated : 30 Jan 2022, 03:56 PM

রোববার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্রধান কার্যালয়ে এক অনুষ্ঠানে এ সেবা উদ্বোধন করেন নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

অনুষ্ঠানে জানানো হয়, এ সেবা চালুর মাধ্যমে দেশের পুঁজিবাজারে বিনিয়োগকারীদের বিনিয়োগের সুরক্ষা নিতে আরেকটি পদক্ষেপ যোগ হলো।

নতুন সেবার মাধ্যমে পুঁজিবাজারে শেয়ারের সংরক্ষক কোম্পানি সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) মাস শেষে পুরো মাসের হিসাব সরাসরি বিনিয়োগকারীদের কাছে পাঠাবে।

এতে বিনিয়োগকারীরা ব্রোকারেজ হাউজ থেকে পাওয়া তথ্যের সঙ্গে সিডিবিএলের পাঠানো তথ্য মিলিয়ে দেখতে পারবেন।

এ তথ্য পেতে বিনিয়োগকারীদের ই-মেইল এবং ফোন নম্বর ব্রোকারেজ হাউজের মাধ্যমে বিও আইডিতে যোগ করতে হবে।

অনুষ্ঠানে সিডিবিএলের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শুভ্র কান্তি চৌধুরী বলেন,“আমরা বিনামূল্যে মাস শেষে লেনদেনের তথ্য বিনিয়োগকারীদের কাছে পাঠিয়ে দেব।”

বিএসইসি চেয়ারম্যান বলেন, বিনিয়োগকারীদের টাকা নিয়ে কেউ যাতে ঝামেলা করতে না পারে সেজন্য এ নতুন সেবা চালু হলো।

বিনিয়োগকারীদের সঠকি ই-মেইল ও মোবাইল নম্বর দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, এ জায়গায় অনেক চালাকি করা হয়। ভুল ই-মেইল ও মোবাইল নম্বর দিয়ে মানুষের সঙ্গে প্রতারণার চেষ্টা করা হয়। এরকম ঘটনা যদি কোনো ব্রোকারেজ হাউজে জানা যায়। তাদের উদ্দেশ্য যে খারাপ সেটা আমরা ধরে নিয়ে ব্যবস্থা নিব। কারণ আমরা মানুষকে প্রতারণা করার সুযোগ দিতে চাই না। আমরা যদি ধরতে পারি কিন্তু কঠিন ব্যবস্থা নিব।“

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিএসইসি কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ ও আব্দুল হালিম।