দিনভর ওঠানামার পর সূচকে নিম্নগতি

বেশির ভাগ শেয়ারের দর বাড়ার মধ্য দিয়ে লেনদেন শুরু হলে সূচকও ছিল ঊর্ধ্বমুখী; সময় গড়ানোর সঙ্গে দাম কমে যাওয়া শেয়ারের সংখ্যা বাড়লে সূচকও নিম্নমুখী হয়ে যায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2022, 01:13 PM
Updated : 26 Jan 2022, 01:13 PM

দিন শেষে প্রধান পুঁজিবাজার ডিএসইতে দাম বেড়ে ও কমে যাওয়া শেয়ারের সংখ্যা ছিল প্রায় সমান; আর সূচক কমেছে সামান্য।

এতে আগের দিনের ঊর্ধ্বমুখী ধারা থেমে সপ্তাহের তৃতীয় দিন বুধবার ডিএসইতে দরপতন হয়েছে।

এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে দশমিক ১৩ পয়েন্ট বা দশমিক শূন্য ১  শতাংশ কমে ৭ হাজার ৩২ দশমিক ৪৪ পয়েন্ট অবস্থান করছে।

সূচক কমেছে অপর পুঁজিবাজার সিএসইতেও। এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ৩৮ দশমিক ২৮ পয়েন্ট বা দশমিক ১৯ শতাংশ কমে অবস্থান করছে ২০ হাজার ৫৯৭ দশমিক ৬৮ পয়েন্টে।

বুধবার ডিএসইতে লেনদেনেও সামান্য কমেছে। আগের দিনের থেকে এক কোটি ৬৫ লাখ টাকা কমে এক হাজার ১১৫ কোটি ৭৮ লাখ টাকায় নেমেছে।

এদিন এ বাজারে লেনদেন হয়েছে ৩৮১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৫৮টির এবং কমেছে ১৫৭টির। অপরিবর্তিত রয়েছে ৬৬টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৫৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫০৪ দশমিক শূন্য ৫ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ১ দশমিক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬১২ দশমিক ১৬ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০

বেক্সিমকো লিঃ, বিএসসি, মতিন স্পিনিং, আর এ কে সিরামিকস, ওরিয়ন ফার্মা, এশিয়া ইন্স্যুরেন্স, জিপিএইচ ইস্পাত, অগ্নি সিস্টেম, পাওয়ার গ্রিড ও সোনালি পেপার।

দাম বাড়ার শীর্ষ ১০

অগ্নি সিস্টেম, কুইন সাউথ টেক্সটাইল, ইউনিয়ন ব্যাংক, বিডি থাই ফুড, ফনিক্স ফাইন্যান্স, ইউনিয়ন ইন্স্যুরেন্স, মালেক স্পিনিং, ইয়াকিন পলিমার, মতিন স্পিনিং ও হাওয়া ওয়েল টেক্স।

দর হারানোর শীর্ষ ১০

এপেক্স ফুটওয়্যার, মেঘনা পেট্রোলিয়াম, ওরিয়ন ইনফিউশন, সমরিতা হাসপাতাল, তমিজউদ্দিন টেক্সটাইল, এপেক্স ফুডস, এএমসিএল (প্রাণ), বসুন্ধরা পেপার, জেমীনি সি ফুড ও ন্যাশনাল টি।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজার সিএসইতে ৩০৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর।

এ বাজারে সূচকের সঙ্গে লেনদেনও আগের দিনের তুলনায় ৯১ লাখ কমে ২৬ কোটি ৮৫ লাখ টাকায় নেমেছে।