সূচকে যোগ, লেনদেনে বিয়োগ

সপ্তাহের তৃতীয় দিন বাংলাদেশের দুই পুঁজিবাজারে সূচক সামান্য বাড়লেও লেনদেন কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2022, 01:27 PM
Updated : 25 Jan 2022, 01:27 PM

মঙ্গলবার দিন শেষে ঢাকার পুঁজিবাজারের প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ১৩ দশমিক ৩২ পয়েন্ট বা দশমিক ১৯ শতাংশ কমে ৭ হাজার ৩২ দশমিক ৫৭ পয়েন্ট অবস্থান নিয়েছে।

এই বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৮ শতাংশ বা ৯৭ কোটি ২০ লাখ টাকা কমেছে। এদিন ১ হাজার ১১৭ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার হাতবদল হয়, যা আগের দিন ছিল ১ হাজার ২১৪ কোটি ৬৩ লাখ টাকা।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ২৭০টির, অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫০৪ দশমিক ৬১ পয়েন্টে।

ডিএস৩০ সূচক দশমিক ৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬১৩ দশমিক ৩৩ পয়েন্টে।

লেনদেনে শীর্ষ ১০

বেক্সিমকো লিমিটেড, বিএসসি, ফরচুন সুজ, স্কয়ার টেক্সটাইল, বিএটিবিসি, পাওয়ার গ্রীড, ওরিয়ন ফার্মা, এপেক্স ফুটওয়্যার, এশিয়া ইন্সুঃ ও এসিআই।

দাম বাড়ায় শীর্ষ ১০

বিডি থাই ফুড, স্কয়ার টেক্সটাইল, মতিন স্পিনিং, ইউনিয়ন ইন্সুঃ, কুইন সাউথ টেক্সটাইল, মালেক স্পিনিং, হাইডেল বার্গ সিমেন্ট, এনটিসি, এইচএফএল ও বিপিএমএল।

দর হারানোয় শীর্ষ ১০

প্রাইম লাইফ ইন্সুঃ, দেশ গার্মেন্ট, ফার কেমিক্যাল, এপেক্স ফুডস, বিএনআইসিএল, ডেফোডিল কম্পিউটার, জিলবাংলা সুগার, এওএল ও দুলামিয়া কটন।

চট্টগ্রামের পুঁজিবাজারের প্রধান সূচক সিএএসপিআই ৮৩ দশমিক ৫৭ পয়েন্ট বা দশমিক ৪১ শতাংশ বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬৩৫ দশমিক ৯৬ পয়েন্টে।

মঙ্গলবার এই বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৩২ দশমিক ৭০ শতাংশ বা ১২ কোটি ৬০ লাখ টাকা কম।

এদিন মোট ২৫ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৩৮ কোটি ৫৪ লাখ টাকা।

সিএসইতে ২৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৬টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।