দেড় মাসে সর্বোচ্চ লেনদেন ডিএসইতে

শেয়ার কেনাবেচায় গতি ফিরলে দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে লেনদেন বাড়তে শুরু করেছে; বুধবার তা এক হাজার ৪০০ কোটি টাকা ছাড়িয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2022, 12:35 PM
Updated : 5 Jan 2022, 01:20 PM

টানা দরপতনে এর আগে গেল বছরের শেষ সপ্তাহে লেনদেন হাজার কোটি টাকার নিচে নেমেছিল। এর আগের সপ্তাহে ২১ ডিসেম্বর লেনদেন ৬৫২ কোটি টাকায় নেমেছিল।

নতুন বছরের শুরুতে পতনের বৃত্ত থেকে বেরিয়ে পুঁজিবাজার ঊর্ধ্বমুখী ধারায় ফেরে। প্রথম দুদিন বড় উত্থানের পর মঙ্গলবার দর সংশোধনের দিনে বেশির ভাগ শেয়ারের দাম কমলেও ডিএসইতে ঊর্ধ্বমুখী ছিল সূচক। তবে সিএসইতে সূচক কমেছিল।

বুধবার সপ্তাহের চতুর্থ দিন দিনের শুরু থেকে সূচক ঊর্ধ্বমুখী থাকলে আবার চাঙা অবস্থায় ফেরে বাজার। লেনেদেনে বিনিয়োগকারীদের আগ্রহ তৈরি হওয়ায় বেশির ভাগ শেয়ারের দাম দামে, একই সঙ্গে যা বাড়িয়েছে লেনদেনও।

বুধবার প্রথম ৩০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৫ পয়েন্ট বাড়ে। পৌনে দুই ঘণ্টার মাথায় সূচকটি আগের দিন থেকে ৫৪ পয়েন্ট বেড়ে যায়। এর পরে একটু কমলেও শেষ পর্যন্ত সূচক বেড়েই দিন শেষ হয়।

দিন শেষে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৩৬ দশমিক ৯৪ পয়েন্ট বা দশমিক ৫৪ শতাংশ বেড়ে ৬ হাজার ৯২৯ দশমিক ৯৩ পয়েন্টে অবস্থান করছে।

সূচক বেড়েছে দেশের অপর বাজার সিএসইতেও। এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ১৭২ দশমিক ৩০ পয়েন্ট বা দশমিক ৮৫ শতাংশ বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৩২৬ দশমিক ৮৫ পয়েন্টে।

বুধবার ডিএসইতে লেনদেন আগের দিনের তুলনায় ১৯ দশমিক ৬২ শতাংশ বা ২৩১ কোটি ৯৮ লাখ টাকা বেড়েছে।

মোট এক হাজার ৪১৪ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ১ হাজার ১৮২ কোটি ১৯ লাখ টাকা।

এ লেনদেন গত দেড় মাসের মধ্যে বেশি। এর আগে এর চেয়ে বেশি লেনদেন ছিল গত বছরের ১৮ নভেম্বর। সেদিন লেনদেন ছিল ১ হাজার ৪৬১ কোটি ৪ লাখ।

বুধবার ডিএসইতে ৩২ শতাংশ কোম্পানির দাম কমার বিপরীতে ৫৮ শতাংশের দাম বেড়েছে এবং অপরিবর্তিত রয়েছে ১০ শতাংশ কোম্পানির শেয়ারের দাম।

বুধবার এ বাজারে লেনদেন হয়েছে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ২১৮টির এবং কমেছে ১২১টির। অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৬৩ দশমিক ৬৮ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৪ দশমিক ৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৫৭৫ দশমিক ৮৮ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০

বেক্সিমকো লিঃ, বিএসসি,  ফরচুন সুজ, পাওয়ার গ্রিড, সাইফ পাওয়ার, জিএসপি ফাইন্যান্স, অ্যাক্টিভ ফাইন, জিপিএইচ ইস্পাত, তৌফিকা ফুড ও পেনিনসুলা চিটাগং।

দাম বাড়ার শীর্ষ ১০

বিএসসি, রবি, ন্যাশনাল হাউজিং, বিডি ফাই, তৌফিকা ফুডস, মেট্রো স্পিনিং, ফু-ওয়াং ফুড, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, ম্যাকসন্স স্পিনিং ও বিবিএস।

দর হারানোর শীর্ষ ১০

প্রাইম ইন্স্যুরেন্স, ন্যাশনাল ইন্স্যুরেন্স, পপুলার লাইফ, সোনালী পেপার, সোনালী লাইফ, আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক ফার্স্ট মিঃ ফাঃ, প্রগতি লাইফ, সিএপিএম আইবিবিএল ইসলামি মিঃ ফাঃ,  প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিঃ ফাঃ, ইস্টার্ন লুব্রিকেন্টস।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজার সিএসইতে ৩০৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১৫টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর।

এ বাজারে লেনদেনও আগের দিনের তুলনায় ২১ দশমিক ৭৪ শতাংশ বা ৭ কোটি ৭৭ লাখ টাকা বেড়েছে।

মোট ৪৩ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৩৫ কোটি ৭১ লাখ টাকা।