দর সংশোধন: ডিএসইতে সূচক বাড়লেও কমেছে সিএসইতে

দুই দিনের বড় উত্থানের পর মুনাফা তুলে নেওয়ার প্রবণতায় দর সংশোধন হয়েছে দেশের দুই পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2022, 01:01 PM
Updated : 4 Jan 2022, 01:01 PM

মঙ্গলবার আগের দুই দিনের মতো শেয়ার কেনার চাহিদা যেমন কম ছিল, তেমনি শেয়ার বিক্রির চাপ ছিল বেশি। এতে দর কমেছে বেশির ভাগ শেয়ারের।

শেষ পর্যন্ত দিনভর কয়েকদফা ওঠানামা শেষে ডিএসইতে সূচক একটু বাড়লেও কমেছে সিএসইতে।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ১০ দশমিক ৬৯ পয়েন্ট বা দশমিক ১৬ শতাংশ বেড়ে ৬ হাজার ৮৯২ দশমিক ৯৯ পয়েন্টে অবস্থান করছে।

দেশের অপর পুঁজিবাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ২ দশমিক ৫৭ পয়েন্ট বা দশমিক শূন্য ১ শতাংশ কমে অবস্থান করছে ২০ হাজার ১৫৪ দশমিক ৫৫ পয়েন্টে।

শেয়ার কেনার চেয়ে বিক্রির প্রবণতা বেশি থাকায় এদিন ঢাকার বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১০ দশমিক শূন্য ৪ শতাংশ বা ১৩১ কোটি ৯৫ লাখ টাকা কমেছে।

মোট এক হাজার ১৮২ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল এক হাজার ৩১৪ কোটি ১৪ লাখ টাকা।

মঙ্গলবার এ বাজারে লেনদেন হয়েছে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৬৭টির এবং কমেছে ১৮০টির। অপরিবর্তিত রয়েছে ৩১টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৫৬ দশমিক ১২ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৪ দশমিক ৯২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫৭১ দশমিক ১৯ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, বাংলাদেশ শিপিং করপোরেশন, ফরচুন সুজ, অ্যাকটিভ ফাইন, তৌফিকা ফুডস, জেনেক্স ইনফোসিস, পাওয়ার গ্রিড, সোনালী পেপার, ওরিয়ন ফার্মা ও জিএসপি ফাইন্যান্স।

দাম বাড়ার শীর্ষ ১০

ফারইস্ট ইসলামী লাইফ, মেঘনা লাইফ, রুপালী লাইফ, বাংলাদেশ শিপিং করপোরেশন, এস আলম কোল্ড স্টোরেজ, প্রগতি লাইফ, জাহিন টেক্সটাইল, অ্যাকটিভ ফাইন, ওরিয়ন ফার্মা ও তৌফিকা ফুডস।

দর হারানো শীর্ষ ১০

আইসিবি ৩য় এনআরবি, শেফার্ড, রিলায়েন্স ইন্স্যুরেন্স, সোনারগাঁও টেক্সটাইল, এমটিবি, হামিদ ফেব্রিক্স, শাহজীবাজার পাওয়ার, মুন্নু ফেব্রিক্স, সিএপিএম আইবিবিএল মি. ফা. ও বেক্সিমকো লিঃ।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজার সিএসইতে সূচক কমলেও লেনদেন বেড়েছে । 

এ বাজারে ২৯২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর।

সিএসইতে লেনদেন আগের দিনের তুলনায় ২৪ দশমিক ৪৬ শতাংশ বা ৭ কোটি ২ লাখ টাকা বেড়েছে।

এদিন মোট ৩৫ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ২৮ কোটি ৬৯ লাখ টাকা।