মার্জিন ঋণের নিয়ম বদলের খবরে বাড়ল সূচক

মার্জিন ঋণের নিয়মে পরিবর্তন আনার পরের দিন দেশের দুই পুঁজিবাজারে সূচক বেড়েছে; এতে তিন দিন পর আবার পতন থেমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2021, 01:19 PM
Updated : 27 Dec 2021, 01:19 PM

আগের দিন রোববার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি কোনো কোম্পানির ক্যাটাগরি বদলের পরদিন থেকে মার্জিন ঋণ দিতে আগের শর্ত শিথিল করে নতুন নির্দেশনা দেয়।

টানা পতনের মধ্যে থাকা বাজারে তারল্য বাড়াতে এমন উদ্যোগ নেওয়া হয় বলে সংশ্লিষ্টদের ধারণা। এরই ইতিবাচক প্রভাব পড়েছে সোমবারের লেনদেনে।

এদিন শুরু থেকেই দাম বেড়ে লেনদেনে যায় বেশিরভাগ শেয়ার। এতে সূচকও ছিল ঊর্ধ্বমুখী।

প্রধান পুঁজিবাজার ডিএসইতে লেনদেন শুরুর প্রথম আধা ঘণ্টায় সূচক আগের দিন থেকে ২৭ দশমিক পয়েন্ট বেড়ে যায়। এরপর ওঠানামার মধ্য দিয়ে শেয়ার কেনাবেচার পর শেষ পর্যন্ত সূচকের উত্থানে শেষ হয় লেনদেন।

দিন শেষে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৩৯ দশমিক ৩৪ পয়েন্ট বা দশমিক ৫৯ শতাংশ বেড়ে ৬ হাজার ৬৬৯ দশমিক ২২ পয়েন্টে অবস্থান করছে।

দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও সূচক বেড়েছে। এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ১৫৩ দশমিক ১৩ পয়েন্ট বা দশমিক ৭৯ শতাংশ বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৪২১ দশমিক ৩৮ পয়েন্টে।

তবে সোমবার ঢাকায় সূচক বাড়লেও লেনদেন আগের দিনের তুলনায় কমেছে।

এ বাজারে লেনদেন ১৫ দশমিক ৮৭ শতাংশ বা ১৪০ কোটি ৫১ লাখ টাকা কমে ৭৪৫ কোটি ১০ লাখ টাকায় নেমেছে। আগের কর্মদিবসে যা ছিল ৮৮৫ কোটি ৬১ লাখ টাকা।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৯৬টির এবং কমেছে ১৪২টির। অপরিবর্তিত রয়েছে ৪০টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ দশমিক ৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪১৭ দশমিক ৬৪ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ১৬ দশমিক শূন্য ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৫০৪ দশমিক শূন্য ৮ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

বেক্সিমকো লিঃ, বিএসসি, এশিয়া ইন্স্যুরেন্স, জেনেক্স ইনফোসেস, বেক্সিমকো ফার্মা, ওয়ান ব্যাংক, বিকন ফার্মা, সোনালী পেপার, আইএফআইসি ব্যাংক ও ফরচুন সুজ।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি

প্রাইম ইন্স্যুরেন্স, বিএসসি, এটলাস বাংলা, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, ওরিয়ন ইনফিউশন, বিবিএস, কোপারটেক ইন্ডাস্ট্রিজ, একমি পেস্টিসাইড, এডভেন্ট ফার্মা ও এএফসি অ্যাগ্রো।

বেশি দর হারানো ১০টি কোম্পানি

মেঘনা কন্ডেন্সড মিল্ক, এএমসিএল (প্রাণ), প্রভাতী ইন্স্যুরেন্স, মেঘনা পেট, জেমিনি সি ফুড, এপেক্স ফুড, রিলায়েন্স ইন্স্যুরেন্স, ফারইস্ট ফাইন্যান্স, আমান কটন ও ঢাকা ডাইং।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজার সিএসইতে ২৯৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৬টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর।

এ বাজারে সূচক বাড়লেও আগের দিনের তুলনায় লেনদেন ২৪ দশমিক ৮৬ শতাংশ বা ১৪ কোটি ৪৭ লাখ টাকা কমেছে।

মোট ৪৩ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৫৮ কোটি ১৮ লাখ টাকা।