ডিএসইতে লেনদেন সাতশ কোটির নিচে

নিম্নমুখী বাজারে সপ্তাহের তৃতীয় দিনে এসে দরপতন থামলেও লেনদেনে গতি কমেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই); শেয়ার কেনাবেচা হয়েছে সাতশ কোটি টাকারও কম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2021, 01:49 PM
Updated : 21 Dec 2021, 01:49 PM

মঙ্গলবার সপ্তাহের প্রথম দুই দিন পতনের পর দেশের দুই পুঁজিবাজারেই সূচক বেড়েছে।

এর মধ্যে ঢাকার বাজারের প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ২০ দশমিক ৭০ পয়েন্ট বা দশমিক ৩১ শতাংশ বেড়ে ৬ হাজার ৭৫৭ দশমিক ২৬ পয়েন্টে অবস্থান করছে।

দেশের অপর পুঁজিবাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৮৪ দশমিক ১৭ পয়েন্ট বা দশমিক ৪৩ শতাংশ বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৬৮০ দশমিক ৭৮ পয়েন্টে।

মঙ্গলবার সূচক বাড়লেও ডিএসইতে লেনদেন আগের দিনের তুলনায় ১৯ দশমিক ২২ শতাংশ বা ১৫৫ কোটি ১৫ লাখ টাকা কমে ৬৫২ কোটি ২ লাখ টাকায় নেমেছে। আগের কর্মদিবসে যা ছিল ৮০৭ কোটি ১৭ লাখ টাকা।

এদিন ঢাকার বাজারে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৬টির এবং কমেছে ১৪৭টির। অপরিবর্তিত রয়েছে ৫৫টির দর।

এ বাজারের অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক ৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৪৩৬ দশমিক ৫৩ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৯ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৫৩৮ দশমিক ৫১ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

বেক্সিমকো লিঃ, ওয়ান ব্যাংক, ইস্টার্ন লুব্রিকেন্টস, আইএফআইসি ব্যাংক, জিএসপি ফাইন্যান্স, সাইফ পাওয়ার, বেক্সিমকো ফার্মা, সোনালী পেপার, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স ও ফার্মা এইডস।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি

ফাইন ফুডস, সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ, হাক্কানি পাল্প, মুন্নু এগ্রো, ন্যাশনাল টি, দেশ গার্মেন্টস, অ্যাপেক্স ফুডস, এএমসিএল (প্রাণ), বিএসসি ও ওয়াটা কেমিক্যাল।

বেশি দর হারানো ১০টি কোম্পানি

হাওয়া ওয়েল টেক্সটাইল,  বিএনআইসিএল, সোনালী পেপার,  এশিয়া ইন্স্যুরেন্স, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, মেঘনা কনডেন্সড মিল্ক, সিলকো ফার্মা, পিপলস ইন্স্যুরেন্স,  আরএসআরএম স্টিল ও প্রাইম ইন্স্যুরেন্স।

মঙ্গলবার সিএসইতে লেনদেন হওয়া ৩০২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৭টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির দর।

সূচক বেড়ে দরপতন থামলেও এ বাজারে লেনদেন আগের দিনের

তুলনায় অর্ধেকে নেমেছে।

এদিন ৫১ দশমিক ৫৪ শতাংশ বা ৪৭ কোটি ৪৭ লাখ টাকা কমে লেনদেন ৪৪ কোটি ৪৩ লাখ টাকায় নেমেছে, যা আগের দিন ছিল ৯১ কোটি ৬৯ লাখ টাকা।