‘হিসাবে গড়মিল’: তামহা সিকিউরিটিজে লেনদেন স্থগিত

‘নিরীক্ষায় হিসাবে গড়মিল’ ধরা পড়ার পর ‘বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থে’ ব্রোকারেজ হাউজ তামহা সিকিউরিটিজের লেনদেন স্থগিত করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2021, 10:07 AM
Updated : 9 Dec 2021, 10:07 AM

বৃহস্পতিবার ওয়েবসাইটে দেওয়া সিদ্ধান্তটি ওই ব্রোকারেজের মালিকের লিখিত অনুরোধের প্রেক্ষিতে জারি করা হয় বলে ডিএসইর প্রধান পরিচালন কর্মকর্তা সাইফুর রহমান জানিয়েছেন।

দেশের প্রধান পুঁজিবাজারের এই মুখপাত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তামহা সিকিউরিটিজের বিরুদ্ধে এখনও কোনো বিনিয়োগকারী ‘গুরুতর কোনো অভিযোগ’ ডিএসইর কাছে করেননি।

ডিএসইর ওয়েবসাইটে বলা হয়েছে, ‘বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থে’  ৮১ নম্বর ট্রেকহোল্ডার তামহা সিকিউরিটিজের লেনদেন ও ডিপোজিটরি পার্টিসিপ্যান্ট (ডিপি) কার্যক্রম স্থগিত রাখা হয়েছে।

সংযুক্ত বিও অ্যাকাউন্টে শেয়ার হস্তান্তরের দাবির জন্য সিডিবিএল থেকে ডিপিএ৬ ফরম সংগ্রহ করে এবং সিডিবিএলের ১৬-১ ও ১৬-২ নম্বর ফরমের মূলকপি স্বাক্ষরসহ পূরণ করে ডিএসইর ইনভেস্টর কমপ্লায়েন্টস, আরবিট্রেশন ও লিটিগ্যাশন বিভাগে জমা দিতে বলা হয়েছে। 

মতিঝিলের ডিএসই ভবনে মূল কার্যালয় নিয়ে থাকা তামহা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে আছেন হারুনউর রশিদ।

পেশায় চিকিৎসক এই উদ্যোক্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ব্রোকারেজ হাউজটি বিক্রি করার জন্য নিরীক্ষা চালাতে গিয়েছিলেন।

“অডিট করাতে গিয়ে বড় ধরনের গড়মিল পেয়েছি। বিষয়টি আরও গভীরে খতিয়ে দেখতে ডিএসইর কাছে সাহায্য চেয়েছি। তারা বলেছে, লেনদেন বন্ধ করে সেটা খতিয়ে দেখতে হবে।”

দেশের প্রধান এই স্টক এক্সচেঞ্জে বর্তমানে ২৫০টির মত ব্রোকরেজ হাউস আছে, যেগুলোর মধ্যে ২০০টি সক্রিয় ছিল।

কিছু দিন আগে ডিএসই আরো ৫২টি নতুন প্রতিষ্ঠানকে ব্রোকারেজ ব্যবসা করার লাইসেন্স দিয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক