কন্টেইনার টার্মিনাল: ৪০ কোটি টাকা বিনিয়োগ করবে সাইফ পাওয়ারটেক

চট্টগ্রাম বন্দরের কাছে কন্টেইনার টার্মিনাল নির্মাণের কাজে সাইফ লজিস্টিক অ্যালায়েন্স লিমিটেডে ৪০ কোটি টাকা বিনিয়োগ করবে তাদের মূল কোম্পানি সাইফ পাওয়ারটেক লিমিটেড।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2021, 05:49 AM
Updated : 21 Oct 2021, 05:49 AM

পুঁজিবাজারে সেবা খাতে তালিকাভুক্ত কোম্পানি সাইফ পাওয়ারটেক বৃহস্পতিবার  ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এ তথ্য জানিয়েছে।

৪০ কোটি টাকার এই বিনিয়োগ সাইফ লজিস্টিকের মূলধনের ৮০ শতাংশের সমান।

চট্টগ্রামে রেলওয়ের ২১ দশমিক ২৯ একর জমির উপর এই ‘মাল্টি মডাল কন্টেইনার টার্মিনাল কাম অফ-ডকটি’ নির্মাণ করবে সাইফ পাওয়ারটেকের সাবসিডিয়ারি কোম্পানি সাইফ লজিস্টিক। এ টার্মিনাল থেকে রেলের পাশাপাশি সড়ক পথেও কন্টেইনার পরিবহন করা যাবে।

এ বিষয়ে কন্টেইনার কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (সিসিবিএল)  সঙ্গে গত মঙ্গলবার একটি চুক্তি করে সাইফ লজিস্টিক অ্যালায়েন্স।

টার্মিনাল থেকে যে পরিমাণ আয় হবে, তা সাইফ লজিস্টিকস ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান সিসিবিএল অংশীদারিত্বের মাধ্যমে ভাগাভাগি করবে। আয়ের ৭৮ দশমিক ৫০ শতাংশ পাবে সাইফ লজিস্টিকস ও সিসিবিএল পাবে ২১ দশমিক ৫০ শতাংশ।

সাইফ লজিস্টিকস নিজেদের টাকায় এই টার্মিনাল নির্মাণ করার পর ২০ বছর এর ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্বে থাকবে। এই সময়ে তারা মুনাফাসহ বিনিয়োগ উঠিয়ে নিয়ে টার্মিনাল সরকারের কাছে হস্তান্তর করবে।

এ প্রকল্পে মোট খরচ হবে ৩০৮ কোটি টাকা। আয় হবে ৩ হাজার ৪৮২ কোটি টাকা। ২০ বছর শেষে ৬৪৯ কোটি টাকা মুনাফা থাকবে বলে প্রাক্কলন করেছে সাইফ পাওয়ারটেক।