সৌর বিদ্যুৎকেন্দ্রের অগ্রগতি বিনিয়োগকারীদের জানাল বেক্সিমকো

পুঁজিবাজারে তালিকাভুক্ত বেক্সিমকো তাদের ২৮০ মেগাওয়াটের সৌর বিদ্যুৎকেন্দ্রের কাজের অগ্রগতি বিনিয়োগকারীদের জানিয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2021, 07:54 PM
Updated : 7 Oct 2021, 07:54 PM
নিজেদের সুকুক বন্ড টিকে যাওয়ার পর বেক্সিমকো এই তথ্য জানায়, যা ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে।

বেক্সিমকো জানিয়েছে, তারা ইতোমধ্যে বেশ কয়েকটি কোম্পানিকে বিদ্যুৎকেন্দ্রের বিভিন্ন অংশের কাজ ভাগ করে দিয়েছে।

২০২২ সালের মধ্যে সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে যাবে বলেও আশা প্রকাশ করেছে তারা।

সৌর বিদ্যুৎকেন্দ্রসহ কয়েকটি বিনিয়োগের টাকা তুলতে ৩ হাজার টাকার সুকুক বন্ড বাজারে ছাড়ে বেক্সিমকো।

৩ হাজার কোটির মধ্যে ৭৫০ কোটি টাকা পাওয়ার কথা ছিল আইপিওতে ছাড়া বন্ড থেকে। প্রথম দিকে সেই বন্ড বাতিল হওয়ার আশঙ্কা দেখা দিয়েছিল। পরে ৫০ শতাংশের উপরে আবেদন পড়ায় বন্ড বাতিল হওয়ার আশঙ্কা কেটে যায়।   

বেক্সিমকো জানিয়েছে, তাদের ১ হাজার ৭০০ কোটি টাকায় রংপুর বিভাগের গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জে এই ২৮০ মেগাওয়াটের সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে।

সৌর বিদ্যুৎকেন্দ্রটি পরিচালনা করবে রেস পাওয়ার ইনফ্রা প্রাইভেট লিমিটেড এবং জেটওয়ার্ক ম্যানুফ্যাকচারিং বিজনেস প্রাইভেট লিমিটেড। সুইচ ইয়ার্ড এবং সাবস্টেশন তৈরি করবে এবিবি। সুন্দরগঞ্জ থেকে রংপুর গ্রিড অবধি ৩৫ দশমিক ৩৫ কিলোমিটার সঞ্চালন লাইন তৈরি করবে কনফিডেন্স ইন্ডাসট্রিজ।

বাংলাদেশের বড় শিল্প গ্রুপগুলোর একটি বেক্সিমকো ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। পুঁজিবাজারে এ কোম্পানির ৮৭ কোটি ৬৩ লাখ ১৮ হাজার ৮৭৯টি শেয়ার আছে।

এর মধ্যে ৩০ দশমিক ৫৫ শতাংশ আছে পরিচালকদের হাতে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে আছে ২৬ দশমিক শূন্য ৯ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে ১ দশমিক ৪৭ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৪১ দশমিক ৮৯ শতাংশ শেয়ার আছে।

বেক্সিমকোর বর্তমান বাজার মূলধন ১২ হাজার ৯২৫ কোটি ৭০ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ৮৭৬ কোটি ৩২ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ ৫ হাজার ২৪৩ কোটি ৪৩ লাখ টাকা।