সূচক বেড়ে সপ্তাহ শুরু

সপ্তাহের প্রথম দিন দেশের দুই পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে বেশিরভাগ শেয়ারের দর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2021, 11:35 AM
Updated : 3 Oct 2021, 11:35 AM

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট বা দশমিক ৩৭ শতাংশ বেড়ে ৭ হাজার ৩৫৬ পয়েন্টে দিন শেষ করেছে।

২০১৩ সালের ২৭ জানুয়ারি ডিএসইএক্স গণনা শুরুর পর রোববার সর্বোচ্চ অবস্থানে রয়েছে ডিএসই সূচক।

এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ২ দশমিক ৫২ শতাংশ বা ৬৩ কোটি ৫ লাখ টাকা কমেছে।

ডিএসইতে এদিন ২ হাজার ৪৩৯ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ২ হাজার ৫০২ কোটি ৩০ লাখ টাকা ছিল।

ঢাকা স্টক এক্সচেঞ্জে এদিন ৫৭ শতাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে ১০৯টির দর বেড়েছে, ২১৬টির কমেছে এবং ১৪টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৮৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৯৩ দশমিক ৯৭ পয়েন্ট হয়েছে। আর ডিএস৩০ সূচক ৩১ দশমিক ১৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ৭৪১ দশমিক ৭১ পয়েন্টে দিন শেষ করেছে।

লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি: লাফার্জ, বেক্সিমকো, ওরিয়ন ফার্মা, লংকাবাংলা, ডেল্টা লাইফ, পাওয়ার গ্রিড কোম্পানি, ন্যাশনাল হাউজিং, বেক্সিমকো ফার্মা, জেনেক্স ইনফোসিস এবং বারাকা পতেঙ্গা।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০ কোম্পানি: ফরচুন সুজ, সোনালী পেপার, প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, জেনেক্স ইনফোসিস লিমিটেড, এডভেন্ট ফার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ইনডেক্স এগ্রো, সামিট এলায়েন্স পোর্ট এবং এইচ. আর টেক্সটাইল।

সবচেয়ে বেশি দর হারানো ১০ কোম্পানি: ইস্টার্ন ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, ন্যাশনাল হাউজিং ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড, অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, দেশ গার্মেন্টস, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, ইমাম বাটন, ড্যাফোডিল কম্পিউটারস এবং জনতা ইন্স্যুরেন্স।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই এদিন ১৩৩ দশমিক শূন্য ২ পয়েন্ট বেড়ে ২১ হাজার ৫১০ দশমিক ১০ পয়েন্ট হয়েছে।

রোববার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৩৫ দশমিক ৭১ শতাংশ বা ৪৩ কোটি ৯১ লাখ টাকা কমেছে।

এদিন মোট ৭৯ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ১২২ কোটি ৯৮ লাখ টাকা।

সিএসইতে ৩২১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে রোববার। এর মধ্যে ১১৮টির দর বেড়েছে, ১৭৭টির কমেছে এবং ২৬টির দর অপরিবর্তিত রয়েছে।