উত্থান-পতনের বাজারে কমেছে লেনদেন

সারাদিন সূচকের উত্থান-পতনের মধ্য দিয়ে পার করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2021, 09:50 AM
Updated : 23 Sept 2021, 09:50 AM

সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮ দশমিক ৭৫ পয়েন্ট বা দশমিক ১২ শতাংশ বেড়েছে হয়েছে ৭ হাজার ২৫০ দশমিক ৬০ পয়েন্ট।

তবে লেনদেনের পরিমাণ আগের দিনের থেকে বেশ কমেছে। এদিন হাতবদল হয়েছে মোট একহাজার ৮৩৭ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট, যা বুধবারের চেয়ে ৩১৩ কোটি টাকা কম।

আগের দিনের মতো ১০টায় লেনদেনের শুরুতে ডিএসইএক্স লাফ দিয়ে বেড়ে যায়। প্রথম ১৫ মিনিটে সূচক ৩৩ পয়েন্টের বেশি বেড়ে যায়। এরপর কিছুক্ষণ ওঠানামা করে একঘণ্টার লেনদেন শেষে সূচক টানা পড়তে শুরু করে।

সূচক নামতে নামতে ১১টা ৫৪ মিনিটে ৪ পয়েন্টের বেশি নেতিবাচক হয়ে যায়। এরপর কয়েক দফায় ওঠানামা করে দিন শেষে ইতিবাচকভাবেই শেষ হয়।

তবে সূচক বাড়লেও বৃহস্পতিবার লেনদেনে থাকা অধিকাংশ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট দর হারিয়েছে।

ঢাকার বাজারে হাতবদল হওয়া ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ১৪৫টির, দর কমেছে ১৮৫টির এবং ৪৫টির দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে লেনদেনে বুধবারের মতোই আধিপত্য বজায় রেখেছে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিগুলোর শেয়ার। এরপরেই রয়েছে বস্ত্র, প্রকৌশল, বীমা ও আর্থিক খাত।

তবে প্রকৌশল ও আর্থিক খাতে লেনদেনের পরিমাণ আগের দিনের থেকে বৃদ্ধি পেলেও বাকি তিন খাতে কমেছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি: বেক্সিমকো, ওরিয়ন ফার্মা, বেক্সিমকো ফার্মা, ডেলটা লাইফ ইন্সুরেন্স, এসএস স্টিল, আলিফ, পিটিএল, ম্যাকসন্স স্পিনিং, অ্যাকটিভ ফাইন ও সাইফ পাওয়ার।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০ কোম্পানি: ইটিএল, স্যালভো কেমিক্যাল, এনভয় টেক্সটাইল, ডেলটা লাইফ, বেলিজিং, কাশেম ইন্ডাস্ট্রিজ, এসপিসিএল, পেনিনসুলা, অ্যাকটিভ ফাইন, সিপার্ল।

সবচেয়ে বেশি দর হারানো ১০ কোম্পানি: সিভিও পেট্রোকেমিক্যাল, ফুয়াং সিরামিক, ডমিনেজ, ড্যাফোডিল কম্পিউটারস, সাফকো স্পিনিং, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, অ্যাপোলো ইস্পাত, সোনারগাঁ টেক্সটাইলস, আমান কটন ও সিমটেক্স।

চট্টগ্রমের বাজারের চিত্র

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসইতে) সূচকের উত্থান-পতনের মধ্য দিয়ে নেতিবাচকভাবেই দিন পার হয়েছে; কমেছে লেনদেনের পরিমাণও।  

এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই দিন শেষে ১১ দশমিক ৫৪ পয়েন্ট বা দশমিক ০৫ শতাংশ কমে ২১ হাজার ১৪৬ পয়েন্ট হয়েছে।

চট্টগ্রামের বাজারে হাতবদল হয়েছে প্রায় ৪৭ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট, যা আগের দিনের থেকে প্রায় ১৫ কোটি টাকা কম।

চট্টগ্রামের বাজারে লেনদেন হওয়া ৩১৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে ১১৪টির দর বেড়েছে, ১৬৬টির কমেছে এবং ৩৩টির দর অপরিবর্তিত রয়েছে।