বেশিরভাগ শেয়ারের দাম কমলেও সূচকে উত্থান অব্যাহত

বৃহৎ মূলধনী কোম্পানির শেয়ারের ওপর ভর করে সূচকে ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত রয়েছে দেশের উভয় পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2021, 12:58 PM
Updated : 8 Sept 2021, 12:58 PM

সপ্তাহের চতুর্থ দিন বুধবার প্রধান স্টক এক্সচেঞ্জ- ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ৫৫ দশমিক ৪৫ পয়েন্ট বা দশমিক ৭৮ শতাংশ। এ নিয়ে টানা সাত দিন ধরে ঊর্ধ্বমুখী প্রবণতা বজায় রেখেছে সূচকটি।

এতে ৭ হাজারের মাইলফলক পেরুনো সূচকটি আরও নতুন উচ্চতায় পৌঁছেছে। বুধবার দিন শেষে সূচকের অবস্থান ছিল ৭ হাজার ১৯৬ দশমিক ৩২ পয়েন্টে।

সর্বশেষ সূচক কমেছিল ২৯ অগাস্ট, রোববার। ওই দিন লেনদেন শেষে সূচক নেমে যায় ৬৮২৩ পয়েন্টে। পরদিন সোমবার ছিল সরকারি ছুটি। এরপর ৩১ অগাস্ট থেকে ধারাবাহিকভাবে বাড়ছে সূচক।

শুধু সূচকে উত্থান নয়, এসময় লেনদেনেও চাঙ্গাভাব দেখা গেছে বাজারে। ঘুরফিরে প্রায় সব খাতের শেয়ারদর বাড়তে দেখা গেছে। তবে গত কয়েকদিনে বাজারে দৌরাত্ম বেশি ছিল স্বল্প মূলধনী এবং কিছু দুর্বল মৌলভিত্তির ও লোকসানি কোম্পানি জাঙ্ক শেয়ারে।

সেই ধারাবাহিকতায় গত দুই দিনে কিছুটা পরিবর্তন দেখা গেছে বৃহৎ মূলধনী ও ভালো মৌলভিত্তির শেয়ারের দাম বাড়তে দেখা যাওয়ায়।

এ কারণে বুধবার ১৮৬ কোম্পানির দরপতনের বিপরীতে ১৫২টির দর বাড়লেও স্কয়ার ফার্মা, বিএটিবিসি, বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, গ্রামীণফোনসহ আরও কয়েকটি বড় মূলধনী ও মৌলভিত্তির কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সূচকে ঊর্ধ্বগতি বজায় রয়েছে।

এদিন দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-সিএসইতেও সূচক বেড়েছে। এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ১৮১ দশমিক ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৯৭৯ দশমিক শুন্য ২ পয়েন্টে।

ডিএসইতে এদিন সূচক বাড়লেও লেনদেন কমেছে। সাত হাজার পয়েন্টের মাইলফলক পেরুনো বাজার কোন দিকে মোড় নেবে তা নিয়ে সংশয় থাকায় অনেকে লেনদেনে ছিলেন সতর্ক। এর প্রভাব দেখা গেছে লেনদেনে।

এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১০ দশমিক ৮৪ শতাংশ বা ৩০১ কোটি ৬৪ লাখ টাকা কমে ২ হাজার ৫৫৫ কোটি ৫৩ লাখ টাকায় নেমেছে। আগের কর্মদিবসে ২ হাজার ৮৬৬ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

সূচকের মত বুধবার ডিএসইর বাজার মূলধন আরও বেড়ে ৫ লাখ ৮২ হাজার ৪৩৩ কোটি ৯২ লাখ টাকা হয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ১৫২টির, শতকরা হারে যা ৪১ শতাংশ। আর কমেছে ১৮৬টির এবং দর অপরিবর্তিত ছিল ৩৬টির।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২০ দশমিক শুন্য ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৭১ দশমিক ৯১ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ২৯ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬১৩ দশমিক ৫৪ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

স্কয়ার ফার্মা, বিএটিবিসি, খুলনা পাওয়ার, বেক্সিমকো লিঃ, বেক্সিমকো ফার্মা, সাইফ পাওয়ার, বিডি ফাইন্যান্স, লাফার্জহোলসিম বাংলাদেশ, বিএসসিসিএল ও আলিফ ম্যানুফেকচারিং। 

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি

এস্কয়ার নিট, সিভিওপিআরএল, দেশবন্ধু গার্মেন্টস, আলিফ পলিমার, এএমসিএল (প্রাণ), অ্যাপেক্স ফুটওয়ার, সোনালী পেপার, দেশ গার্মেন্টস, বিডি ল্যাম্পস ও লিব্রা ইনফিউশন।

সবচেয়ে বেশি দর হারানো ১০টি কোম্পানি

এশিয়ান টাইগার, মেঘনা পেট, মেঘনা কনডেন্সড মিল্ক, জিএসপি ফাইন্যান্স, এডিএন টেলিকম, আলহাজ্ব টেক্সটাইল, ইস্টার্ন হাউজিং, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, ইমাম বাটন ও দুলামিয়া কটন। 

এদিন সিএসইতে ৩২৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৩৫টির, কমেছে ১৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর।

সূচক বাড়লেও এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১৮ দশমিক ৯৩ শতাংশ বা ১৯ কোটি ৭২ লাখ টাকা কমেছে। মোট ৮৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ১০৪ কোটি ১৬ লাখ টাকা।