ফারইস্ট লাইফের পর্ষদ বিলুপ্ত: ১০ স্বতন্ত্র পরিচালক নিয়োগ

বীমা খাতের তালিকাভুক্ত ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ ভেঙ্গে দিয়ে নতুন ১০ জন স্বতন্ত্র পারচালক নিয়োগ দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2021, 02:35 PM
Updated : 1 Sept 2021, 04:02 PM

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি।

নিয়োগ পাওয়া স্বতন্ত্র পরিচালকদের নিয়ে নতুন পর্ষদ গঠন করা হবে। একই সঙ্গে নতুন স্বতন্ত্র পরিচালক  ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন ড. মুহাম্মদ রহমতউল্লাহকে নতুন পর্ষদের চেয়ারম্যান নির্বাচন করতে নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, “বিনিয়োগকারী, পলিসি হোল্ডার এবং সামগ্রিক পুঁজিবাজার রক্ষার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।“

কমিটির অপর ৯ সদস্য হলেন- মোহাম্মদ সানাউল্লাহ অ্যান্ড অ্যাসোসিয়েটের সিইও মোহাম্মদ সানউল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও বীমা বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম, অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মো. মোফাজ্জল হোসেন, অবসরপ্রাপ্ত কর্নেল গাজি মো. খালিদ হোসেন, স্নেহাশীষ অ্যান্ড কোম্পানির পার্টনার স্নেহাশীষ বড়ুয়া, একাত্তর মিডিয়ার প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক মো. মোজাম্মেল হক, জি সেভেন সিকিউরিটিজের চেয়ারম্যান সাজেদুর রহমান, জনতা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মো. জিকরুল হক, নর্দান জেনারেল ইন্স্যুরেন্সের সাবেক চেয়াম্যান জহিরুল ইসলাম চৌধুরী।

বুধবার নতুন পরিচালক নিয়োগ দিয়ে একই সঙ্গে বর্তমান পর্ষদকে অপসারনের নির্দেশ দিয়েছে বিএসইসি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চেয়ারম্যান নির্বাচিত করার পর স্বতন্ত্র পারচালকদের নিয়ে একটি নিরীক্ষা কমিটি গঠন এবং একটি নমিনেশন ও রিমুন্যারেশন কমিটি গঠন করতে হবে।

এরপর তারা ৬ মাসের মধ্যে কোম্পানির শীর্ষ ব্যবস্থাপনা পুর্নগঠন করবে। এছাড়া গত ১০ বছরে ফারইস্ট ইসলামী লাইফ ইন্সুরেন্সে যেসব ‘আর্থিক অপরাধ ও মানি লন্ডারিং’ করেছে তাদের বিচারের আওতায় আনার উদ্যোগ নিতে নতুন পর্ষদকে নির্দেশনা দিয়েছে বিএসইসি।

২০০৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এই কোম্পানির শেয়ার বর্তমানে লেনদেন হচ্ছে ‘এ’ ক্যাটাগরিতে।

পুঁজিবাজারে কোম্পানিটির ১ কোটি ৪৭ লাখ ৪২ হাজার ৭৫১টি শেয়ার আছে। এর মধ্যে ৩০ দশমিক ৫৫ শতাংশ আছে পরিচালকদের হাতে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে আছে ৪১ দশমিক ২২ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে দশমিক দশমিক ৮১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ২৭ দশমিক ৪২ শতাংশ শেয়ার আছে।

ফারইস্ট ইসলামী লাইফ ইন্সুরেন্সের বর্তমান বাজার মূলধন ৫০৬ কোটি টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ৭৪ কোটি ৭৪ লাখ টাকা।