প্রথমবারের মত ৬৯০০ পয়েন্ট ছাড়াল ডিএসই সূচক

চাঙ্গা পুঁজিবাজারে মাঝে তিন দিনের ছন্দপতন কাটিয়ে আবার বেশিরভাগ শেয়ারের দাম বাড়ছে; এতে প্রথমবারের মত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৯০০ পয়েন্ট পেরিয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2021, 12:52 PM
Updated : 1 Sept 2021, 12:52 PM

মাঝে লেনদেন চলাকালীন সময়ে অগাস্টের শেষভাগে এক দুইবার সূচক এই মাইলফলক পেরোলেও বিনিয়োগকারীদের মনস্তাত্বিক চাপে দিন শেষে তা ধরে রাখা যায়নি।

বুধবার সপ্তাহের চতুর্থ লেনদেনে আগের দিন থেকে সূচক ৪৭ দশমিক ১৪ পয়েন্ট বা দশমিক ৬৮ শতাংশ বাড়লে অবশেষে ডিএসইএক্স ৬ হাজার ৯১৬ দশমিক ৩৯ পয়েন্টের উচ্চতায় পৌঁছায়।

২০১৩ সালের ২৭ জানুয়ারি ডিএসইএক্স গণনা শুরুর পর এটিই এই সূচকের সর্বোচ্চ অবস্থান।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজার সিএসইতেও সূচক ও লেনদেন বেড়েছে। এই বাজারের প্রধান সূচক সিএএসপিআই ১৫৯ দশমিক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ১৫৬ দশমিক ৭৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে প্রায় সব খাতের শেয়ারের দাম বাড়লে প্রথমবারের মত ডিএসইএক্স ৬৯০০ পয়েন্ট ছাড়িয়ে যায়।

সূচকের মত বুধবার ডিএসইর বাজার মূলধনও বেড়ে ৫ লাখ ৬০ হাজার ৯৯ কোটি ৭৬ লাখ টাকা হয়েছে, যা এযাবৎ সবচেয়ে বেশি।

এই বাজারে এদিন লেনদেনও আগের দিনের তুলনায় ৫ দশমিক ২০ শতাংশ বা ১১৭ কোটি ২ লাখ টাকা বেড়ে ২ হাজার ৩৬৬ কোটি ৩৬ লাখ টাকা হয়েছে। আগের দিন শেয়ার কেনাবেচার পরিমাণ ছিল ২ হাজার ২৪৯ কোটি ৩৪ লাখ টাকা।

এদিন এ বাজারে লেনদেন হওয়া ৩৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ১৯২টির এবং কমেছে ১৪৯টির। অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৯৫ দশমিক ৬৭ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ২০ দশমিক ৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪৭৪ দশমিক ৭২ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

বেক্সিমকো লিঃ, লাফার্জহোলসিম বাংলাদেশ, জিএইচপি ইস্পাত, বেক্সিমকো ফার্মা, বিএটিবিসি, ম্যাকসন্স স্পিনিং, শাহজিবাজার পাওয়ার, জনতা ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স ও  লংকবাংলা ফাইন্যান্স।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি

রংপুর ফাউন্ড্রি, ইস্টার্ন ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, জিপিএইচ ইস্পাত, আরএসআরএম স্টিল, সিভিওপিআরএল, এশিয়া ইন্স্যুরেন্স, গোল্ডেন হারভেস্ট, এএমসিএল (প্রাণ) ও ঢাকা ইন্স্যুরেন্স।

সবচেয়ে বেশি দর হারানো ১০টি কোম্পানি

প্রাইম ফাইন্যান্স, মেট্রো স্পিনিং, এনএলআই ফার্স্ট মিঃ ফাঃ, প্রিমিয়ার লিজিং, জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ, লাফার্জহোলসিম বাংলাদেশ, ফিনিক্স ফাইন্যান্স, ডেফোডিল কম্পিউটার, মিরাকল ইন্ডাস্ট্রিজ ও ফু-ওয়াং ফুড।

বুধবার সিএসইতে ৩২০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭০টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর।

এই বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৩৯ দশমিক ৩১ শতাংশ বা ২৮ কোটি ৯ লাখ টাকা বেড়েছে।

মোট ৯৯ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৭১ কোটি ৪৪ লাখ টাকা।