সপ্তাহের শেষ দিন পুঁজিবাজারে ছন্দপতন

সপ্তাহের শেষ কার্যদিবসে বেশিরভাগ শেয়ারের দাম কমলে বৃহস্পতিবার বড় দরপতন হয়েছে দেশের দুই পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2021, 01:43 PM
Updated : 26 August 2021, 01:43 PM

একদিনে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ- ডিএসইতে আড়াইশর বেশি শেয়ারের দাম কমলে চাঙ্গা বাজারে হঠাৎ এই ছন্দপতন ঘটে। এতে বিনিয়োগকারীদের বড় অংশ মুনাফা তুলে নিতে শেয়ার বিক্রি করতে থাকলে সূচক ও লেনদেন কমার মধ্যে দিন শেষ হয়।

বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ২৭ দশমিক ৪৩ পয়েন্ট বা দশমিক ৩৯ শতাংশ কমে ৬ হাজার ৮৫১ দশমিক ৩২ পয়েন্টে অবস্থান করছে। সূচকের হিসাবে ২৭ পয়েন্ট কমলেও ২৫১ শেয়ারের দাম কমায় বিনিয়োগকারীরা একে বড় পতন হিসেবেই দেখছেন।

প্রথম তিন দিনের দরবৃদ্ধিতে ডিএসইএক্সে যোগ হয়েছিল ১২৪ পয়েন্ট আর শেষ দুই দিনের পতনে সূচক কমেছে ৩৩ পয়েন্ট। সব মিলিয়ে সপ্তাহ শেষে ৯১ পয়েন্ট যোগ হয়েছে ডিএসইতে।

এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ- সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১২৩ দশমিক ৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৯৩৩ দশমিক ৯৩ পয়েন্টে।

বৃহস্পতিবার সূচকের সঙ্গে ডিএসইতে লেনদেন আগের দিনের তুলনায় ১৩ দশমিক ৩৫ শতাংশ বা ৩৪৩ কোটি ১৩ লাখ টাকা কমে ২ হাজার ২২৭ কোটি ৬৪ লাখ টাকায় নেমেছে। আগের কর্মদিবসে যা ছিল ২ হাজার ৫৭০ কোটি ৭৭ লাখ টাকা।

বৃহস্পতিবার এ বাজারে লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ১০৫টির এবং কমেছে ২৫১টির। অপরিবর্তিত রয়েছে ২০টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ দশমিক শূন্য ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৮৭ দশমিক ২০ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৬ দশমিক ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৪৫৩ দশমিক ৪৩ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

এসবিএসি ব্যাংক, লঙ্কাবাংলা ফাইন্যান্স,  বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিঃ, আইপিডিসি, লাফার্জ  হোলসিম, সাইফ পাওয়ার, ডিবিএইচ, ইসলামিক ফাইন্যান্স ও পাওয়ার গ্রিড।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি

আইসিবি, সিভিও পিআরএল, আজিজ পাইপস, আলহাজ টেক্স, রিজেন্ট টেক্স, মেট্রো স্পিনিং, এনটিসি, মাইডাস ফাইন্যান্স, কেডিএসএ ও ইবিএল ফার্স্ট  মি. ফা.।

সবচেয়ে বেশি দর হারানো ১০টি কোম্পানি

ফার্স্ট  ফাইন্যান্স, কেটিএল, ইবিএল এনআরবি মি.ফা., রেনউইক যজ্ঞেশ্বর, এক্সিম ফার্স্ট মি.ফা., এফবিএফআইএফ, পদ্মা লাইফ ইন্স্যুরেন্স , এসবিএসি ব্যাংক, পেপার প্রসেসিং ও স্ট্যার্ন্ডার্ড,  ব্যাংক লিঃ।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজারে ৩২৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ২২২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর।

আগের দিনের তুলনায় ১৫ দশমিক শুন্য ৫ শতাংশ বা ১৫ কোটি ৮ লাখ টাকা কমে ৮৫ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ১০০ কোটি ২২ লাখ টাকা।

আরও পড়ুন