ডিএসইতে টানা ১৪ দিন ২০০০ কোটি টাকার বেশি লেনদেন

আগের দুই দিনের ধারাবাহিকতায় সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারেও সূচকে উত্থান ধরে রেখেছে দেশের দুই পুঁজিবাজার; এতে লেনদেনের গতিও বজায় রয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2021, 12:52 PM
Updated : 24 August 2021, 12:52 PM

সোমবারের ২৭৬২ কোটি ৯০ লাখ টাকার শেয়ার কেনাবেচা নিয়ে ডিএসইতে ২ অগাস্টের পর থেকে টানা ১৪ দিন দুই হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়েছে।

এরমধ্যে সর্বশেষ তিন দিন ২৭০০ কোটি টাকার বেশি শেয়ার কেনাবেচা হয়েছে। এই সময়ে দুই দিন ২৯০০ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে। আর সর্বোচ্চ ২৯৫৩ কোটি ৯০ লাখ টাকা লেনদেন হয়েছে ১৬ অগাস্ট।

এদিনও চাঙ্গা বাজারে মুনাফা তুলে নেওয়ার ঝোঁক থেকে  শেয়ার বিক্রির চাপে কখনও কখনও সূচক নিম্নমুখী হলেও ক্রেতাদের তৎপরতাও দেখা গেছে সমানভাবে। এতে দিনভর সূচকের ওঠানামা থাকলেও শেয়ার কেনার চাহিদা বেশি থাকায় শেষ পর্যন্ত সূচকের ঊর্ধ্বগতি বজায় রয়েছে।

এই প্রবণতা ইতিবাচক প্রভাব রাখছে লেনদেনেও। সোমবার দিন শেষে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ- ডিএসইতে ২৭৬২ কোটি ৯০ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। যদিও তা আগের দিনের চেয়ে ১১ কোটি ৯১ লাখ টাকা কম। আগের কর্মদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ৭৭৪ কোটি ৮১ লাখ টাকা।

মঙ্গলবার এই বাজারের প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ২২ দশমিক ২৬ পয়েন্ট বা দশমিক ৩২ শতাংশ বেড়ে ৬৮৮৪ দশমিক ৬৭ পয়েন্টে অবস্থান করছে। এক পর্যায়ে সূচক ৬৯০০ পয়েন্ট পার হলেও তা অবশ্য ধরে রাখতে পারেনি।

২০১৩ সালের ২৭ জানুয়ারি ডিএসইএক্স গণনা শুরুর পর এটাই সূচকের সর্বোচ্চ অবস্থান।

এদিন অপর পুঁজিবাজার সিএসইতেও সূচক ও লেনদেন বেড়েছে। এই বাজারের প্রধান সূচক সিএএসপিআই ৬৮ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬৫ দশমিক শূণ্য ৫ পয়েন্টে।

বেশিরভাগ শেয়ারের দাম বাড়লে ডিএসইর বাজার মূলধনও বাড়ে। এদিনও এর ব্যতিক্রম হয়নি, যথারীতি রেকর্ড হয়েছে। দিন শেষে বাজার মূলধন বেড়ে হয়েছে ৫ লাখ ৫৮ হাজার ৭০২ কোটি ৯৯ লাখ টাকা।

মঙ্গলবার বাংলাদেশের প্রধান পুঁজিবাজারে ৫৭ শতাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

মঙ্গলবার এ বাজারে লেনদেন হয়েছে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ২১৩টির এবং কমেছে ১৩১টির। অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ দশমিক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৯৪ দশমিক ৪৮ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৩ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪৬৩ দশমিক ৫৬ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি 

বেক্সিমকো লিঃ, বেক্সিমকো ফার্মা, পাওয়ার গ্রিড, লংকবাংলা ফাইন্যান্স, জেনেক্স ইনফোসিসি, ন্যাশনাল পলিমার, মালেক স্পিনিং, আইএফআইসি ব্যাংক, শাহজিবাজার পাওয়ার ও তিতাস গ্যাস।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি

ইউনাইটেড ফাইন্যান্স, আইপিডিসি, মেট্রো স্পিনিং, মোজাফফর হোসেন স্পিনিং, এসবিএসি ব্যাংক, রিজেন্ট টেক্সটাইল, জনতা ইন্স্যুরেন্স, আফতাব অটোস, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স ও পদ্মা ইসলামি লাইফ।

সবচেয়ে বেশি দর হারানো ১০টি কোম্পানি:

আজিজ পাইপস, জুট স্পিনার্স, সিভিওপিআরএল, সোনারগাঁ টেক্সটাইল, ইনটেক, আইসিবি ইসলামিক ব্যাংক, মীর আকতার হোসেন, ইনডেক্স এগ্রো ও  দেশ গার্মেন্টস।

এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ- সিএসইতে ৩২৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৪টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর।

মঙ্গলবার এই বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১৬ দশমিক ৯৯ শতাংশ বা ১৭ কোটি ২২ লাখ টাকা বেড়ে ১১৮ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন যা ছিল ১০১ কোটি ৩৭ লাখ টাকা।